নিজস্ব প্রতিবেদন: আজ, ২৯ জুলাই আন্তর্জাতিক ব্যাঘ্র দিবস। সোমবার ব্যাঘ্র দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারতে বাঘরা ভালই আছে! বিগত পাঁচ বছরে প্রায় দ্বিগুণ হয়ে এ দেশে এখন বাঘের সংখ্যা প্রায় ৩ হাজার। ২০১৮-এর ‘অল ইন্ডিয়া টাইগার এস্টিমেশন রিপোর্ট’ তুলে ধরে ভারতকেই বাঘেদের সবচেয়ে নিরাপদ-আবাসস্থল বলে ব্যাখ্যা করেন মোদী। ২০১০ সালে সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত ‘টাইগার সামিট’-এ এই দিনটিকে ‘আন্তর্জাতিক ব্যাঘ্র দিবস’ হিসাবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়।



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ন্যাশনাল টাইগার কনজার্ভেশন অথরিটির তথ্য অনুযায়ী, ধীরে ধীরে সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়ে চলেছে। প্রতি ৫ বছর অন্তর সুন্দরবনে বাঘ সুমারী করা হয়। এই বাঘ সুমারী অনুযায়ী, সুন্দরবনে আনুমানিক ৭৬টি বাঘ রয়েছে। বলে রাখা ভাল, দু’বছরের কম বয়সী বাঘেদের এই গণনায় ধরা হয়না। হিসাব বলছে, সুন্দরবনের প্রতি ১০০ বর্গ কিলোমিটার এলাকায় প্রায় ৪টি করে বাঘ রয়েছে।


এ দিকে ক্যামেরা ট্র্যাপ পদ্ধতিতে সাম্প্রতিক বাঘ সুমারীতে বক্সা ব্যাঘ্র প্রকল্পে কোনও বাঘের দেখা মেলেনি। যদিও রাজ্যের বনমন্ত্রী বলেছেন, বক্সায় অন্তত তিনটি বাঘের অস্তিত্বের প্রমাণ রয়েছে। বক্সা ব্যাঘ্র প্রকল্পের অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্তর দাবি, ক্যামেরা ট্র্যাপে বাঘের ছবি ধরা না পড়লেও, সম্প্রতি বাঘের অস্তিত্বের একাধিক পরোক্ষ প্রমাণ তাঁরা পেয়েছেন। কাজেই বক্সায় বাঘ নেই এ কথা বলা যাবে না।


আরও পড়ুন: আজ কর্নাটকে শক্তিপরীক্ষা বিজেপির, হাসতে খেলতে জিতবেন দাবি মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পার


বাঘ সুমারি থেকে পাওয়া তথ্য অনুযায়ী, দেশে উল্লেখযোগ্য হারে বেড়েছে বাঘের সংখ্যা। ২০১৪ সালে দেশে বাঘ ছিল ২,২২৬টি। এর চার বছরের মধ্যে ২০১৮-এ সেই সংখ্যা বেড়ে হয়েছে ২,৯৬৭। আন্তর্জাতিক ব্যাঘ্র দিবসে এ তথ্য দেশের পশুপ্রেমীদের কাছে অবশ্যই বেশ আনন্দের।