ওয়েব ডেস্ক : পাকিস্তানের ওপর চাপ বাড়াতে সিন্ধু জলবণ্টন চুক্তি বাতিলের দাবি উঠছে। পাকিস্তানের সঙ্গে চুক্তি বাতিলের জন্য কেন্দ্রের ওপর চাপও আসছে বিভিন্ন মহল থেকে। উরির সেনাঘাঁটিতে জঙ্গি হামলা, কাশ্মীরে বেলাগাম সন্ত্রাস এবং গতকাল রাষ্ট্রসঙ্ঘে পাক প্রধানমন্ত্রীর উস্কানিমূলক মন্তব্যের পর  এ নিয়ে ভাবনা চিন্তাও শুরু করে দিয়েছে নয়া দিল্লি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১৯৬০ সালে পাকিস্তানের তত্কালীন সেনা প্রধান আয়ুব খানের সঙ্গে সিন্ধু জলবণ্টন চুক্তি হয় ভারতের তত্কালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর। ঠিক হয়, ঝিলাম, চেনাব, বিয়াস, শতদ্রু, রবি নদী থেকে পাকিস্তানকে জল দেবে ভারত। চুক্তি অনুযায়ী, অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে পাকিস্তানকে জল দেওয়া হচ্ছে পাঁচটি নদী থেকে।


চুক্তি অনুযায়ী, ভারত জল দেওয়া বন্ধ করে দিলে মার খাবে পাকিস্তানের অর্থনীতি। আর সে কারণেই চুক্তি বাতিলের দাবিটা জোরালো হচ্ছে। প্রশ্ন উঠছে আন্তর্জাতিক চুক্তি কোনও এক পক্ষ ভাঙতে পারে কি না? আন্তর্জাতিক আইন অনুযায়ী তা সম্ভব না হলেও, সিন্ধু জলবন্টন চুক্তি তৈরি হয় পারস্পরিক সহযোগিতার ওপর ভিত্তি করে। চুক্তি অনুযায়ী, ভারত সে ক্ষেত্রে চুক্তি ছেড়ে বেড়িয়ে যেতেই পারে।