নিজস্ব প্রতিবেদন: ব্যবসা করার জন্য ভারত দুনিয়ার অন্যান্য অনেক দেশের তুলনায় ‌ভালো জায়গা। বিশ্বব্যাঙ্কের রিপোর্ট অনু‌যায়ী ব্যবসা করার জন্য অনুকুল পরিস্থিতির বিচারে বিশ্বের ১৯০টি দেশের মধ্যে ভারতের স্থানে বর্তমানে ১০০ নম্বরে। গত এক বছরে ভারত ৩০ ধাপ উঠে এসেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেন্দ্রে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী মোদী এই দিকটার উপরেই জোর দিয়েছিলেন। তাঁর বক্তব্য ছিল ব্যবসার অনুকুল পরিস্থিতির বিচারে বিশ্বব্যাঙ্ক ‌যে রিপোর্ট তৈরি করে সেখানে প্রথম ৫০-এ ঢুকতে হবে। এর পরই বিষয়টি নিয়ে পরিকল্পনা করে ফেলেন তৎকালীন কেন্দ্রীয় ইন্ড্রাস্ট্রিয়াল পলিসি অ্যান্ড প্রমোশন-এর সেক্রেটারি অমিতাভ কান্ত। ভারতের বর্তমান শিল্পনীতির মধ্যে থেকেই এদেশে শিল্পের জন্য অনুকুল পরিবেশ তৈরি করা সম্ভব বলে তিনি দাবি করেন।



প্রধানত ১০টি বিষয়ের কথা মাথায় রেখে ওই তালিকা তৈরি করে বিশ্বব্যাঙ্ক। ভারতে মুম্বই ও দিল্লির পরিস্থিতি বিচার করে রিপোর্টটি তৈরি করেছে বিশ্বব্যাঙ্ক। সেখানে ১০টি শর্তের মধ্যে ৬টি ক্ষেত্রে বাণিজ্যের জন্য অনুকুল পরিস্থিতি ভারতে রয়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাঙ্ক।


বিশ্বব্যাঙ্কের ওই রিপোর্টের কথা বলতে গিয়ে অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, ২০১৪ সালে ভারত বিশ্বব্যাঙ্কের ওই তালিকায় ১৪২ নম্বরে ছিল। ২০১৫ সালে ভারত চলে আসে ১৩০ নম্বরে। আর ২০১৮ সালের জন্য ‌যে তালিকা তৈরি হয়েছে সেখানে ভারত ১০০ নম্বরে চলে এসেছে। বিশ্বব্যাঙ্কের রিপোর্ট অনু‌যায়ী অর্থনৈতিক পকিাঠামো উন্নয়নের ক্ষেত্রে ভারত অন্যান্য অনেক দেশের তুলনায় এগিয়ে।


আরও পড়ুন-ব্যাপম কাণ্ডে ক্লিনচিট মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীকে