ওয়েব ডেস্ক: বফর্স কেলেঙ্কারির তিন দশক পর নতুন আধুনিক কামান কিনল ভারত। আমেরিকা থেকে এল অত্যাধুনিক M777 আল্ট্রা লাইট হাউইত্জার কামান।  পাহাড়ের অন্য পারে থাকা   শত্রু ঘাঁটি ধ্বংস করতে জুড়ি নেই এর। চিন সীমান্তে এই নতুন অস্ত্র মোতায়েন করা হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


হালকা ওজনের এই অত্যাধুনিক কামান এবার এসে গেলে ভারতের হাতেও। বৃহস্পতিবারই ভারতে পৌছল হালকা ওজনের দুটি হাউইত্জার কামান। রাজস্থানের পোখরান রেঞ্জে নতুন কামানের টেস্ট ফায়ারিং করা হবে।


ভারতের কেনা শেষ আধুনিক কামান বলতে বফর্স। তবে কেলেঙ্কারির পর গত তিরিশ বছরে আর নতুন করে কামান কেনেনি ভারত। তারপর গত নভেম্বরে কামান কেনার জন্য আমেরিকার সঙ্গে ৫হাজার কোটি টাকার চুক্তি করে ভারত।
আমেরিকার BSE সিস্টেমস থেকে মোট ১৪৫টি কামান কেনে ভারত। এর মধ্যে ২৫টি ভারতে উড়িয়ে আনা হবে। বাকিগুলির যন্ত্রাংশ ভারতে এনে জোড়া হবে।  ২০২১-এর মধ্যে ১৪৫টি কামানই বাহিনীতে অন্তর্ভূক্ত করা হবে।  চিন সীমান্তে রাখা হবে এই কামানগুলি।



হালকা ওজনের এই কামান ফ্রন্টিয়ারে যে কোনও দেশেরই শক্তি বাড়ায়। আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডার সেনাবাহিনী এই কামান ব্যবহার করে।  সেই তালিকায় এবার ঢুকে পড়ল ভারত। পাহাড় হোক বা সমতল শত্রুকে ঘায়েল করতে জুড়ি নেই এই কামানের। আগের বফর্স কামানের থেকে বেশ কয়েক কদম এগিয়ে রয়েছে এর প্রযুক্তি। পাহাড় টপকে  শত্রুকে খতম করতে পারে এই কামান। এই কামানের পাল্লা ২৪-৪০ কিলোমিটার। ওজন দশ হাজার পাউন্ডের থেকেও কম। খুব সহজে হেলিকপ্টারে করে এই কামান পরিবহণ করা যায়। মাত্র ৫ জন সেনাও এই কামান চালাতে পারবেন। এই কামানের ডিজিটাল ফায়ার কন্ট্রোল সিস্টেম রয়েছে। ২০১৮ থেকে মাসে ৫টি করে নতুন কামান বাহিনীতে অন্তর্ভূক্ত করার টার্গেট রয়েছে। (আরও পড়ুন- চূড়ান্ত হল GST; কমল বেশি, বাড়ল কম! )