নিজস্ব প্রতিবেদন: বিদেশ থেকে ভারতে ফিরলে এবার আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না যাত্রীদের। যদিও বিশ্বের সব দেশ নয়, ৯৯টি দেশের জন্য এই নিয়ম জারি করেছে ভারত। মঙ্গলবার দেশে অনেকটাই কমেছে করোনা সংক্রমণ। সেই আবহে কোয়ারেন্টাইন-মুক্ত প্রবেশাধিকার ফের চালু করল ভারত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কোভিড -১৯ এর কারণে বিধিনিষেধ আরোপ করার প্রায় ২০ মাস পরে পূর্ববর্তী নিয়ম ফের চালু করা হল দেশে। তবে যারা আসবে এ দেশে তাঁদের হু-এর স্বীকৃত ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার সার্টিফিকেট থাকতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস এবং রাশিয়া সহ ৯৯টি দেশের জন্য এই ছাড় রয়েছে। এই সকল দেশগুলিকে "ক্যাটাগরি A" এর তালিকাভুক্ত করা হয়েছে। 


আরও পড়ুন, শহরে নামবে ২৫০ পিঙ্ক অটো ও ট্যাক্সি, বাতিল হবে জলকর, পুরভোটে TMC-র একগুচ্ছ প্রতিশ্রুতি


তবে Air Suvidha portal (newdelhiairport.in) এ গিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের জারি করা নির্দেশিকা পূরণ করতে হবে আগে। সেখানে যাত্রীদের নেগেটিভ RT-PCR রিপোর্ট আপলোড করতে হবে যাত্রার আগে। যাত্রা শুরু করার ৭২ ঘন্টার মধ্যে RT-PCR পরীক্ষা করে সেই রিপোর্ট পোর্টালে আপলোড করতে হবে।


তবে প্রতিটি যাত্রীকে রিপোর্টের সত্যতা সম্পর্কে সেলফ ডিক্লেরেশন জমা দিতে হবে। ভুল তথ্যের ক্ষেত্রে ফৌজদারি আইন লাগু হতে পারে। এক্ষেত্রে যে সমস্ত দেশ ভারতের সঙ্গে পারস্পরিক স্বীকৃতির বিষয়ে চুক্তিবদ্ধ হয়েছে তাঁদেরকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। 


যে সমস্ত দেশে এখনও করোনা দাপট রয়েছে সেই সমস্ত দেশকে অতিরিক্ত সতর্কতায় রাখা হয়েছে। যেমন- ব্রিটেন,  দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে ও সিঙ্গাপুর। কেন্দ্রীয় মন্ত্রকের তরফে বলা হয়েছে, যারা ভারতের WHO-অনুমোদিত কোভিড -19 ভ্যাকসিনগুলির সঙ্গে চুক্তিবদ্ধ সেই সব দেশ থেকে আগতদের বিমানবন্দর থেকে হোম কোয়ারেন্টাইনে যেতে হবে না। তবে সতকর্তা মেনে ১৪ দিন নিজেরা আইসোলেটেড থাকতে পারে, তবে তা বাধ্যতামূলক নয়।


প্রসঙ্গত, দেশে দৈনিক করোনা সংক্রমণ আরও কমল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের মঙ্গলবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৮৬৫ জন। যা গত ৯ মাসে সর্বনিম্ন।  গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১০ হাজার ২২৯। এছাড়াও, ৫২৫ দিনের মধ্যে করোনা অ্যাক্টিভ কেস সর্বনিম্ন দেশে। এই মুহূর্তে করোনা অ্যাকটিভ রোগীর সংখ্যা ১ লক্ষ ৩০ হাজার ৭৯৩।  হিসেব বলছে, পজিটিভিটি রেটও ২ শতাংশ আরও কমেছে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)