নিজস্ব প্রতিবেদন: লাদাখের উত্তেজনার মধ্যেই বড়সড় পদক্ষেপ নিল ভারত। দিল্লিতে পাকিস্তান হাই কমিশনের কর্মীসংখ্যা অর্ধেক করার সিদ্ধান্ত নিল বিদেশ মন্ত্রক। একথা জানিয়ে দেওয়া হয়েছে পাকিস্তানকে। পাশাপাশি ভারতের পক্ষ থেকে পাকিস্তানকে জানানো হয়েছে, ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনের কর্মীসংখ্যাও কমিয়ে অর্ধেক করে দেওয়া হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেন এমন সিদ্ধান্ত?


মঙ্গলবার পাক হাই কমিশনের চার্জ ডি'অ্যাফেয়ার্স-কে বিদেশ  মন্ত্রকে ডেকে পাঠায় ভারত। তাঁকে জানিয়ে দেওয়া হয়, পাক হাই কমিশনের কর্মীদের গতিবিধি নিয়ে বারে বারেই আপত্তি করেছে ভারত। ৩১ মে পাক হাই কমিশনের দুই কর্মীকে চরবৃত্তি করার সময় হাতেনাতে ধরে পুলিস। তাদের দেশে ফেরতও পাঠানো হয়। এজিনিস বরদাস্ত করা যায় না। এছাড়াও হাই কমিশনের কর্মীরা জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ রেখে চলেন। তাই এরকম সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ভারত।


আরও পড়ুন-টানা ১৭ দিন ধরে বাড়ছে তেলের দাম, নমোকে ভার্চুয়াল অ্যাটাকে তৃণমূল


এদিকে, দিল্লিতে পাক হাই কমিশনের ২ কর্মী চরবৃত্তির অভিযোগে ধরা পড়ার পর ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের ২ কর্মীকে আটক করে আইএসআই। বিমানবন্দর যাওয়ার পথে তাদের তুলে নিয়ে যায় আইএসআই কর্মীরা। সারাদিন তাদের জেরা করা হয়ে, শারীরিকভাবে হেনস্থা করা হয়, নোংরা জল পান করতে দেওয়া হয়। বিকেলে পাকিস্তান স্বীকার করে হাই কমিশনের ২ কর্মী তাদের হেফাজতে রয়েছে। 


মঙ্গলবার দিল্লিতে বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছে, সম্প্রতি পাকিস্তানে বন্দুক দেখিয়ে ভারতের ২ অফিসারকে তুলে নিয়ে যাওয়া হয়। তাদের সঙ্গে খারাপ ব্যবহার করা হয়। এর থেকে বোঝা যায় পাকিস্তান কতদূর যেতে পারে। তারা ২২ জুন দেশে ফিরেছেন। তাদের সঙ্গে কী রকম বর্বর আচরণ করা হয়েছে তারা সবিস্তারে তা জানিয়েছেন।


আরও পড়ুন-আকাশে উড়ল আঁচল! বাবা  চা বিক্রেতা, মেয়ে আজ বায়ুসেনার পাইলট


বিদেশ মন্ত্রকের তরফে আরও বলা হয়েছে,  পাকিস্তান ও তার অফিসারদের ভারতের কূটনীতিকদের সঙ্গে আচরণ ভিয়েনা চুক্তি ও দ্বিপাক্ষিক সমঝোতার সঙ্গে খাপ খায় না। পাশাপাশি তারা সীমান্তপার জঙ্গিবাদকে সমর্থন করে।