নিজস্ব প্রতিবেদন: মুম্বই হামলার পর পাকিস্তানের জঙ্গি ঘাঁটিগুলিতে সার্জিক্যাল স্ট্রাইক করতে চেয়েছিল বায়ুসেনা। কিন্তু তাদের শেষপ‌র্যন্ত থামিয়ে দেওয়া হয়। এমনই চাঞ্চল্যকর দাবি করলেন প্রাক্তন বায়ুসেনা প্রধান প্রধান ফলি হোমি মেজর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সোমবার গুজরাটের ভূজে নির্বাচনী জনসভায় এই সার্জিক্যাল স্ট্রাইকের কথা তুলেই কংগ্রেসকে তুলোধনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এদিন বলেন, ‘মুম্বইয়ে জঙ্গি হামলা হয়েছিল। জঙ্গিরা হামলা চালিয়েছিল উরি সেনা ক্যাম্পেও। দুটো ক্ষেত্রেই সরকার ‌ঠিক কেমন পাল্টা ব্যাবস্থা নিয়েছিল তা দেশের মানুষ জানে। আর এখানেই বিজেপির সঙ্গে কংগ্রেসের পার্থক্য।‘ প্রসঙ্গত প্রাক্তন বায়ুসেনা প্রধানের এই দাবির পর কংগ্রেস ফের একদফা চাপে পড়ে গেল বলে মনে করা হচ্ছে।


উল্লেখ্য, ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ে হামলা চালিয়েছিল কমপক্ষে দশ পাক জঙ্গি। চার দিন ধরে হামলা চালিয়ে তারা ১৬৩ জনকে হত্যা করে। আহত হন ৩০৫ জন। সেই হামলার পর বায়ুসেনা পাক অধিকৃত কাশ্মীরের জঙ্গি ঘাঁটিগুলিতে সার্জিক্যাল স্ট্রাইক চালাতে তৈরি ছিল। এ ব্যাপারে সব প্রস্তুতিও নেওয়া হয়ে হয়ে ‌যায়। কিন্তু তৎকালীন ইউপিএ সরকার তা করতে দেয়নি। টাইমস নাউ-কে দেওয়া এক সাক্ষাতকারে এমনই বিস্ফোরক দাবি প্রাক্তন বায়ুসেনা প্রধানের।


মুম্বই হামলার পর পাল্টা ব্যবস্থা হিসেবে কী করা ‌যায় তা নিয়ে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাড়িতে একটি বৈঠক হয়। সেই বৈঠকে প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী-সহ তিন বাহিনীর প্রধানই উপস্থিত ছিলেন। পাক অধিকৃত কাশ্মীরির জঙ্গি ঘাঁটিগুলিতে হামলার সব পরিকল্পনাই প্রধানমন্ত্রীকে জানান তাঁরা। বায়ুসেনার পক্ষ থেকে জানানো হয়, পাক জঙ্গি ঘাঁটিগুলিতে আঘাত করা হবে। প্রাক্তন বায়ুসেনা প্রধানের দাবি, পাক জঙ্গি ঘাঁটিগুলিতে ছোটখাটো হামলাতেও বড় ফল পাওয়া ‌যেতে পারতো। কিন্তু সরকার সে সময় কোনওরকম হামলার সবুজ সংকেতই দেয়নি।


আরও পড়ুন-মনোজ উপাধ্যায় হত্যা : বেনারস থেকে গ্রেফতার ভদ্রেশ্বরের পুর চেয়ারম্যান খুনে অভিযুক্তরা