নিজস্ব প্রতিবেদ: কখনও সে তুষারমানব কখনও বা ইয়েতি। কখনও 'মেহ-তেহ', তো কখনও আবার 'মি-গো'। কিন্তু সে যে আসলে কী, তা জানে না কেউই। সবটাই কল্পিত। রহস্যময় দ্বিপদ এই প্রাণীটির অস্তিত্ব নিয়ে নানা মত রয়েছে, রয়েছে বহু বিতর্কও। কথিত আছে, হিমালয়ের তুষাররাজ্যে ঘুরে বেড়ায় বিশাল এক দৈত্যাকৃতি প্রাণী, শিল্পীর কল্পনা অনুযায়ী যা একটি ভাল্লুক। গল্প, সিনেমায় বারবার এই ইয়েতির কথা উঠে এলেও, আজ অবধি তার অস্ততিত্বের সপক্ষে কোনও যুক্তি পাওয়া যায়নি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: গত ৪ বছরে তোলাবাজির অভিযোগে ৭৩০০০ বৃহন্নলাকে গ্রেফতার করেছে রেল: আরটিআই-এর রিপোর্ট


তবে এবার নাকি ইয়েতির অস্তিত্ব টের পেয়েছে ভারতীয় সেনাও। সম্প্রতি বেস ক্যাম্পে তার পায়ের ছাপ দেখতে পাওয়া গিয়েছে বলেই দাবি করেছে ভারতীয় সেনারা। যা নিয়ে কার্যত তোলপাড় সোশাল মিডিয়া। সম্প্রতি ট্যুইটারে নিজেদের দাবির সপক্ষে বিশালাকার পায়ের ছাপের সেই ছবিও পোস্ট করেছে ভারতীয় সেনার জনসংযোগ বিভাগ৷ সুবিশাল সেই পায়ের ছাপের আয়তন ৩২x১৫ ইঞ্চি৷ সেনাদের কথায়, নেপালে মাকালু বেস ক্যাম্পের কাছে দেখা গিয়েছে ইয়েতির সেই পায়ের ছাপ৷ 



টুইটারে হ্যাশট্যাগ ইন্ডিয়ান আর্মি দিয়ে তাঁরা লিখছেন "৯ এপ্রিল মাকালু বেস ক্যাম্পের কাছাকাছি ইয়েতির ৩২x১৫ ইঞ্চি পায়ের ছাপ প্রত্যক্ষ করেছে ভারতীয় সেনা। যা এই প্রথম। শোনা যায় এই মাকালু-বারুন ন্যাশনাল পার্কেই একমাত্র ইয়েতির অস্তিত্ব টের পাওয়া গিয়েছে আগেও।"