নিজস্ব প্রতিবেদন: আবার বদল পাঠক্রমে। এবার ভারতীয় সেনার military training curriculum-এ বদল আনার পক্ষে সওয়াল করেছে College of Defence Management। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

CDM-এর স্টাডিতে উঠে এসেছে যে বর্তমান সময়ে পদাতিক সৈন্য এবং সেনা আধিকারিকদের জন্য অর্থশাস্ত্র একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বই। নেতৃত্ব, যুদ্ধ এবং কৌশলগত চিন্তার ক্ষেত্রে আজকের যুগেও অর্থশাস্ত্রের কোনো বিকল্প নেই। 


আরও পড়ুন: Yoga Break: লাঞ্চ-টি ব্রেক তো আছেই এবার কাজের ফাঁকে 'সরকারি বাবু'রা পাবেন যোগ-বিরতি


CDM-এর স্টাডিতে তারা চিন এবং পাকিস্তানের মতো আমাদের দেশেও Indian Cultural Study Forum গঠন করার প্রস্তাব দিয়েছে, যারা প্রাচীন ভারতীয় গ্রন্থগুলির ব্যাপারে পর্যাপ্ত পড়ার সামগ্রী প্রদান করতে পারবে। সময়ে সময়ে বিভিন্ন প্রয়োজনীয় বিষয়ে তারা আলোচনা সভার আয়োজন করবে। ভারতীয় সেনায় ধর্মীয় শিক্ষণ নিয়োগ কোটায় বলা হয়েছে, তারা এই বিভিন্ন প্রাচীন গ্রন্থগুলি থেকে বর্তমানের উপযোগী শিক্ষা খুঁজে বের করবে। 


এর আগেও বিজেপি সরকার বিভিন্ন রাজ্যের পাঠক্রমে প্রাচীন গ্রন্থের অন্তর্ভুক্তি করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল উত্তর প্রদেশের সরকারি স্কুলে প্রথম শ্রেণী থেকে সংস্কৃত শিক্ষার ব্যবস্থা করা, মধ্যপ্রদেশের ভোকেশনাল শিক্ষার ক্ষেত্রে বৈদিক কর্মকান্ড, বৈদিক বিজ্ঞান, বাস্তুশাস্ত্র যোগ করা।


 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)