ওয়েব ডেস্ক: ভারতীয় সেনাবাহিনী এবার আরও বেশি কমব্যাট ফর্মে। প্রতিরক্ষা মন্ত্রকের ৫৭ হাজার অফিসার, খাতা কলমের কাজ ছেড়ে এবার মাঠে ময়দানে নামছেন। শেখদকর কমিটির সুপারিশে আমুল সংস্কারের পথে হাঁটছে ভারতীয় সেনা। লক্ষ্য একটাই। ঘরে-বাইরে নিরাপত্তা রক্ষায় আরও তুখোড় ভাবে কাজ করা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঘরে বাইরে চাপ ক্রমশ বাড়ছে। এর সঙ্গে রয়েছে প্রাকৃতিক দুর্যোগের সময় আপত্‍কালীন পরিস্থিতিতে জরুরি তলব। সব দিক মাথায় রেখে ম্যান ম্যানেজমেন্টের নতুন স্ট্র্যাটেজি প্রতিরক্ষামন্ত্রকের। লজিস্টিকস বা পরিষেবা সংক্রান্ত কাজ করতেন, এমন ৫৭ হাজার অফিসারকে মাঠে ময়দানে ডিউটিতে পাঠানো হবে। এই প্রক্রিয়ার মাধ্যমে সীমান্তের কনফ্লিক্ট এরিয়াগুলিতে নিজেদের শক্তি বাড়াতে চায় ভারতীয় সেনা।


যে সব পরিষেবা এখন অত্যাধুনিক হয়ে পড়ছে, সেখানে অফিসারদের প্রয়োজনীয়তা কমেছে। সেই ফোর্সই এবার ইনফ্যান্ট্রিতে যোগ দেবে। সিগন্যালিং ব্যবস্থা, অর্ডিন্যান্স ডিপো, মিলিটারি ফার্ম, ইএমই ডিপার্টমেন্ট, ট্রান্সপোর্ট ইউনিট- এই সব বিভাগ থেকে অফিসারদের বাছাই করে ট্রেনিং দেওয়া হবে। বুধবার প্রতিরক্ষামন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। আর্মি দিয়ে শুরু। এরপর একই ভাবে ম্যান ম্যানেজমেন্ট হবে বায়ুসেনা ও নৌসেনাতেও।


প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশের দাবি, এর ফলে আগামী দুবছরে দেশের সুরক্ষা ব্যবস্থা আরও পোক্ত হবে। কিন্তু কিছু প্রশ্ন থাকছেই।  নতুন ম্যান ম্যানেজমেন্টের কারণে আগামী ৪ বছর সেনাবাহিনীতে চাকরির সুযোগ কি কমবে? এতদিন যাঁরা ব্যাক অফিস জব করে এসেছেন, হঠাত্‍ করে ওয়ার ফ্রন্টে তাঁরা কতটা দক্ষতার সঙ্গে কাজ করতে পারবেন? এই প্রশ্নও তুলছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।