রবিবার দিল্লির রামলীলা ময়দানের সভা থেকে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতার জন্য বিরোধীদের একাহত নেন প্রধানমন্ত্রী মোদী। মোদীর আক্রমণের নিশানা থেকে বাদ যায়নি কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সিপিআইএম কেউ-ই। সিপিআই(এম)-র প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাতের নাম উল্লেখ করে অভিযোগ করেন প্রধানমন্ত্রী। এবার তার জবাব দিলেন প্রকাশ কারাতও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কারাত বলেন,  ‘‘বাংলাদেশ থেকে আসা শরণার্থীদের সুরক্ষা ও নাগরিকত্বের দাবি বরাবরই সিপিআই(এম) করেছে। পার্টির কোঝিকোড়ে কংগ্রেসে বাঙালি শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার বিষয়ে প্রস্তাব গৃহীত হয়েছিল। ২০১২ সালে প্রধানমন্ত্রী মনমোহন সিংকে পার্টির তদানীন্তন সাধারণ সম্পাদক হিসাবে আমি চিঠি লিখে যথাযথ সংশোধনী আনার কথা বলি। কিন্তু মোদী সরকার নাগরিকত্ব সংশোধনীর যে আইন এনেছে তা ধর্মীয় পরিচয়ের মাপকাঠির ভিত্তিতে। ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে ভারতীয় নাগরিকত্ব হয় না, তা সংবিধান-বিরোধী। সেই কারণেই আমরা এই আইনের বিরোধিতা করছি। দেশের মানুষকে বিভাজন করার লক্ষ্যে এই আইন আনা হয়েছে।’’ 


প্রসঙ্গত, এদিন রামলীলা ময়দানে ভাষণের সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "প্রকাশ কারাতও তখন শরণার্থীদের নাগরিকত্ব দেবার জন্য আইন সংশোধন করতে চেয়েছিলেন। ভোটব্যাঙ্ক রাজনীতির জন্যই তা করেছিলেন।"