নিজস্ব প্রতিবেদন: বুলেট ট্রেন বা স্পেনের হাইস্পিড ট্রেন আসার আগেই দেশিয় প্রযুক্তিতে শক্তিশালী ইঞ্জিন তৈরি করে ফেলল ভারত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস ওই ইঞ্জিন তৈরি করেছে। ইঞ্জিনটির নামকরণ এখনও হয়নি তবে জানা যাচ্ছে ওই ইঞ্জিনের গতি হবে সর্বোচ্চ ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। চালকের নিরাপত্তা ও সাচ্ছন্দের কথা মাথায় রেখে ইঞ্জিনটির ডিজাইন করা হয়েছে।


আরও পড়ুন-রথযাত্রায় শাসকের হামলা ঠেকাতে প্রাক্তনীদের ভরসায় বঙ্গ বিজেপি  


নতুন এই শক্তিশালী ইঞ্জিনের একটি ইতিমধ্যেই পাঠিয়ে দেওয়া হয়েছে গাজিয়াবাদে। কোনও কোনও মহল থেকে মনে করা হচ্ছে নতুন এই ইঞ্জিন ব্যবহার করা হতে পারে রাজধানী, শতাব্দী ও গতিমান এক্সপ্রেসে। এর ফলে সফরের সময় এক ধাক্কায় অনেকটাই কমে যাবে।


রেল মন্ত্রক দেশে যাতায়াতকারী ট্রেনগুলির গড় গতি বাড়ানোর ব্যাপারে জোর দিয়েছে। চিত্তরঞ্জনে তৈরি এই ইঞ্জিন সেখানে কাজ দেবে। এই ইঞ্জিনে গিয়ার রেসিও বাড়ানো হয়েছে। সঙ্গে জেনারেটর করা হয়েছে ৫৪০০ হর্স পাওয়ার।


চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসের জনসংযোগ আধিকারিক মান্তার সিং সংবাদমাধ্যমে জানিয়েছেন, একেবারে আধুনিক ডিজাইন করা হয়েছে এই ইঞ্জিনে। ২০০ কিলোমিটারের মতো উচ্চগতিতেও ট্রেনের মধ্যে কম্পন কম খুই কম হবে। চালকের কেবিন আরও উন্নত করা হয়েছে। এতে চালকের ক্লান্তি অনেকটাই কমবে।


আরও পড়ুন-দমদম পার্কে শুটআউটকাণ্ডে সুপারি কিলার যোগ!


নতুন এই ইঞ্জিনে রাখা হচ্ছে সিসিটিভ ও ককপিট ভয়েস রেকর্ডার। এতে চালক ও ড্রাইভিং টিমের সঙ্গে কথাবার্তার রেকর্ড থাকবে। ওই রেকর্ড থাকবে ৯০ দিন। কোনও দুর্ঘটনা বা অন্য কোনও সমস্যা হয়ে ওই রেকর্ড বিশ্লেষণ করে দেখা হবে। পাশাপাশি এই ইঞ্জিনে বিদ্যুতের খবচ অনেকটাই কম হবে। এটি তৈরি করতে খরচ হয়েছে ১৩ কোটি টাকা।