নিজস্ব প্রতিবেদন: রেলের নিরাপত্তায় আরও বেশি করে মহিলাদের নিয়োগ করতে চলেছে ভারতীয় রেল। এবার আরপিএফ-এ ৪৫০০ মহিলা কনস্টেবল নিয়োগ করতে ছেলেছে রেল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বর্তমানে রেলের নিরাপত্তায় কাজ করছেন ২৫০০ মহিলা কনস্টেবল। এর সঙ্গে যোগ হবে আরও সাড়ে চার হাজার কনস্টেবল। নতুন নিয়োগের ফলে রেল নিরাপত্তা কর্মীদের মধ্যে মহিলা কনস্টেবলের সংখ্যা হবে মোট নিরাপত্তাকর্মীদের ৯ শতাংশ। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, মোট নিরাপত্তারক্ষীদের ১০ শতাংশ হবেন মহিলা। এমনটাই পরিকল্পনা করেছে রেল।


আরও পড়ুন-মার্কিন নিষেধাজ্ঞার সম্ভাবনা! রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার চুক্তি করছে ভারত


রেলে শিশুদের নিরাপত্তার কথা মাথায় রেখে ওই পরিকল্পন করা হয়েছে বলে রেল মন্ত্রক সূত্রে খবর। ২০১৭ সাল থেকে গত অগাস্ট মাস পর্যন্ত প্রতিদিন রেল নিরাপত্তা কর্মীরা গড়ে ৩০টি শিশু উদ্ধার করেছে। ২০১৭ সালের আগে এই সংখ্যা ছিল প্রতিদিন গড়ে ২০। অর্থাত শিশু উদ্ধারের সংখ্যা দিন দিন বাড়ছে।


মূলত রেলে মহিলা ও শিশুদের নিরাপত্তার কথা মাথায় রেখেই ওই নিয়োগ করা হচ্ছে। ফলে প্রতিটি দূরপাল্লার ট্রেনেই মহিলা আরপিএফ কনস্টেবল নিয়োগ করার পরিকল্পনা রয়েছে রেলের।


আরও পড়ুন-সুনামির গ্রাসে স্বজনহারা ইন্দোনেশিয়া, মৃত বেড়ে দাঁড়াল ৪২০


উল্লেখ্য, কিছুদিন আগেই বিভিন্ন আরপিএফে ৯,৭৩৯ জনকে নিয়োগ করার কথা ঘোষণা করেছে রেল। এদের বেতন ২৫,০০০। রেলের সাব ইনস্পেক্টর পদে বেতন ধার্য করা হয়েছে ৩৫,০০০।


সূত্রের খবর, মহিলা আরপিএফ কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে নূন্যতম যোগ্যতা হবে মাধ্যমিক পাস। চারটি ধাপে কনস্টেবল নির্বাচন করা হবে। এর মধ্যে রযেছে একটি লিখিত পরীক্ষা, শারীরিক সক্ষমতার পরীক্ষা, শারীরিক মাপজোক ও শেষ ধাপে শংসাপত্র পরীক্ষা। সম্ভবত এবছরের শেষেই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।