নিজস্ব প্রতিবেদন: কৃষি ঋণ মুকুব না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রীকে ঘুমাতে দেবেন না বলে হুঁশিয়ারি দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। আর, ৬০ বছর ধরে চরম দুর্নীতি চালিয়ে দেশবাসীকে কংগ্রেস ঘুমাতে দেয়নি, তার বেলা! পাল্টা রাহুলকে বিঁধলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। মধ্যপ্রদেশ, ছত্তিসগড়ে ক্ষমতায় এসে মাত্র ৬ ঘণ্টার মধ্যে কৃষকদের ঋণ মুকুব করা হয়েছে বলে দাবি করেন রাহুল গান্ধী। মঙ্গলবার, দেশজুড়ে কৃষকদের ঋণ মুকুবের দাবিতে প্রধানমন্ত্রীর ঘুম কেড়ে নেওয়ার হুমকি দিলেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ছোট ব্যবসায়ীদের বাঁচাতে অনলাইনে দেদার ছাড়ে রাশ টানতে চলেছে কেন্দ্র


পাল্টা কেন্দ্রীয়মন্ত্রী রবিশঙ্কর সাংবাদিক বৈঠকে বলেন, প্রধানমন্ত্রীকে ঘুমাতে না দেওয়ার রাহুল যে হুঁশিয়ারি দিয়েছে তা জনগণের আলোচনার বিষয় হবে না। গত ৭০ বছরে ৬০ বছর কংগ্রেস রাজত্ব করেছে। কৃষকদের জন্য কী করেছে তারা? এখন তারা নাটক করছে।


এ দিন রাহুল গান্ধী দাবি করেন, সাড়ে চার বছরে প্রধানমন্ত্রী চাষিদের জন্য এক টাকা ঋণ মুকুব করেনি। তাঁর কথায়, শুধুমাত্র দু’টো ভারত তৈরি করেছেন প্রধানমন্ত্রী। এক দিকে কৃষক, গরিব মানুষ, তরুণ প্রজন্ম, ছোটো ব্যবসায়ী অন্য দিকে, দেশের সেরা ১৫ শিল্পপতি। তাঁদের পকেটে সাড়ে ৩ হাজার টাকা দিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী। নোটবন্দি বিশ্বের সবচেয়ে বড় দুর্নীতি বলে অভিযোগ রাহুলের। তাঁর মন্তব্য, নোটবন্দি লক্ষ্য ছিল গরিবের টাকা লুট করে বড়লোকদের হাতে তুলে দেওয়া। রাফাল বিষয়ে ফের মোদীকে কটাক্ষ করতে ছাড়েননি তিনি। যৌথ সংসদীয় কমিটির তদন্ত চেয়ে রাহুল বলেন, জেপিসি হলেই স্পষ্ট হয়ে যাবে কোনটা দুধ কোনটা জল।


আরও পড়ুন- কংগ্রেসের চ্যালেঞ্জ গ্রহণ করে কৃষিঋণ মকুব করল বিজেপি সরকার


রাহুলের রাফাল খোঁচারও জবাব দিয়েছেন রবিশঙ্কর প্রসাদ। পাল্টা রবিশঙ্করের দাবি, সংসদে রাফাল নিয়ে আলোচনা এড়াচ্ছে কংগ্রেস। মুখোমুখি আলোচনা হলেই জানা যাবে এই চুক্তির নানা স্তর রয়েছে। রবির হুঁশিয়ারি, আলোচনা অংশগ্রহণ করে সাহস দেখাক রাহুল গান্ধী।