সংবাদ সংস্থা: ভারতে প্রথম গো-অভয়ারণ্য তৈরি হল মধ্যপ্রদেশের আগর মালওয়া জেলায়। বুধবার গো সম্বর্ধন বোর্ডের চেয়ারপার্সন অখিলেশ্বরানন্দ গিরি এবং আরএসএসের ক্ষেত্র সঙ্ঘচালক অশোক সোনি ১১টি গরু পুজো করে এই অভয়ারণ্যের উদ্বোধন করেন। অভয়রণ্যটির নাম দেওয়া হয়েছে কামধেনু গো অভয়ারণ্য।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- আগের সরকারকে দূষে লাভ নেই, আজও কিছুই পাল্টায়নি: যশোবন্ত সিনহা


উত্তর প্রদেশে যোগী সরকার বারবার গো রক্ষা নিয়ে সরব হয়েছে।  রাস্তায় একটি গরুকেও সহায় সম্বলহীনভাবে দেখতে চান না যোগী আদিত্যনাথ। তিনি ঘোষণা করেন, বুন্দেলখণ্ড এলাকার ৭টি জেলায় গোশালা তৈরি করা হবে। গো-চিকিত্সলায়ের পাশাপাশি অ্যাম্বুল্যান্সের ব্যবস্থাও করেছে যোগী সরকার। উত্তর প্রদেশের মতো গো রক্ষায় পিছিয়ে নেই বিজেপি শাসিত শিবরাজ সিং চৌহানের সরকারও।


আরও পড়ুন- '৮ মাস প্রতিদিন কিশোরীকে ধর্ষন', অভিযুক্ত বাবা রাম দাস গ্রেফতার


কামধেনু অভয়ারণ্য তৈরি হয়েছে ৪৭২ হেক্টরের বেশি জায়গা জুড়ে। প্রায় ৬ হাজার গরুর বাসস্থানের ব্যবস্থা রয়েছে। এই অভয়ারণ্য তৈরির খরচ হয়েছে ৩২ কোটি টাকা। রাজ্যজুড়ে ৬০০-র বেশি গোশালা এই সম্বর্ধন বোর্ড দ্বারা পরিচালিত হয় যার মধ্যে ১.৪ লক্ষ বিশেষ প্রজাতির গবাদি পশু রয়েছে। অখিলেশ্বরানন্দ গিরি জানান, "এই অভয়ারণ্য তৈরি করতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে। অবশেষে আমরা সফল হয়েছি।" তিনি আরও জনান, দেশের অর্থনীতির উন্নয়ন ঘটাতে গরু একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। এমনকী ভবিষ্যতে আমেরিকার মতো উন্নত দেশগুলির অর্থনীতিকে ছাপিয়ে যাবে ভারত।