নিজস্ব প্রতিবেদন: ভারত - পাকিস্তানের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার প্রভাব পড়তে চলেছে আজমেঢ় শরিফ দরগার উর্স উত্সবে। সূত্রের খবর, উত্সবে যোগ দিতে আসা পাকিস্তানিদের ভিসা দেবে না বলে সিদ্ধান্ত গ্রহণ করেছে ভারতীয় বিদেশমন্ত্রক। পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গিঘাঁটিতে ভারতীয় বিমানহানা ও তার পর পাকিস্তানের পালটা হামলার চেষ্টায় সরগরম দু'দেশের সম্পর্ক। এর জাঁতাকলে পড়ে আজমেঢ়ের উর্সে সামিল হওয়া হল না পাকিস্তানিদের। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অভিনন্দকে অভ্যর্থনা জানাতে ওয়াঘা সীমান্তে হাজির থাকব, মোদীকে টুইট কংগ্রেসি মুখ্যমন্ত্রীর


প্রতি বছর আজমেঢ় শরিফের উর্স উত্সবে সামিল হন কমবেশি ৫০০ জন পাকিস্তানি নাগরিক। সম্প্রীতির বার্তা নিয়ে পাকিস্তান থেকে ভারতে আসেন তাঁরা। তবে এবারের পরিস্থিতি বিবেচনা করে পাকিস্তানিদের ভিসা না-দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। ফলে হজরত খোয়াজা গরিব নমাজের দরগায় উর্সে হাজির হতে পারবেন না পাকিস্তানি নাগরিকরা। 


 



আজমেঢ় দরগার দেওয়ান সৈয়দ জৈনুল আবেদিন আলি জানিয়েছেন, চলতি বছর পরিস্থিতির কথা বিবেচনা করে পাক পুন্যার্থীদের আসতে বারণ করেছি। ভারত সরকারকেও এদের ভিসা না-দিতে অনুরোধ করা হয়েছে। দরগা তরফে স্পষ্ট করা হয়েছে, পাকিস্তান সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ না-করলে দু'দেশের সম্পর্ক স্বাভাবিক হওয়া সম্ভব নয়।