জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় নৌবাহিনীর শক্তি আরও বাড়তে চলেছে। ভারতীয় নৌবাহিনী ২৩ জানুয়ারী ২০২৩ সালে পঞ্চম কালভারী শ্রেণীর সাবমেরিন INS Vagir-কে কমিশন করবে। এটি পঞ্চম ডিজেল ইলেকট্রিক স্করপিন সাবমেরিন। এই বছরের শেষের দিকে নৌবাহিনী ষষ্ঠ ও সর্বশেষ এই ধরনের সাবমেরিন পাবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কর্মকর্তারা বৃহস্পতিবার বলেছেন যে এই সাবমেরিনগুলি ফ্রান্সের মেসার্স নেভাল গ্রুপের সহযোগিতায় মাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড (MDL) মুম্বই ভারতে তৈরি করছে। সাবমেরিনটি ২০ ডিসেম্বর ২০২২ তারিখে মেসার্স এমডিএল ভারতীয় নৌবাহিনীর হাতে হস্তান্তর করেছিল।


পুরনো ভাগির তিন দশক ধরে সেবা করেছে


আধিকারিকরা বলেছেন যে শেষ ভাগির সাবমেরিনটি প্রায় তিন দশক ধরে ভারতীয় নৌবাহিনীতে কাজ করেছিল। তারপরে একে ২০০১ সালের ৭ জানুয়ারী বাতিল করা হয়। ১৯৭৩ সালের ১ নভেম্বর পুরনো ভাগির সাবমেরিনকে 'কমিশন' করা হয়েছিল এবং প্রতিরোধমূলক টহল সহ বেশ কয়েকটি অপারেশনাল মিশন পরিচালনা করেছিল।


কেমন হলো ভাগিরের নতুন অবতার


নতুন 'ভাগির' সাবমেরিন, ১২ নভেম্বর লঞ্চ করা হয়েছে। এখন পর্যন্ত সমস্ত দেশীয়ভাবে নির্মিত সাবমেরিনগুলির মধ্যে সবচেয়ে কম সময়ে এর নির্মাণ সম্পন্ন হয়েছে।


এটি ২২ ফেব্রুয়ারি তার প্রথম সমুদ্রযাত্রা করে সমুদ্র পরীক্ষা শুরু করে।


কমিশন করার আগে এটি ব্যাপক গ্রহণযোগ্যতা পরীক্ষা এবং কঠোর এবং চ্যালেঞ্জিং সমুদ্র পরীক্ষার একটি সিরিজের মধ্য দিয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।


আরও পড়ুন: DCW Chief Swati Maliwal: দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সনের 'শ্লীলতাহানি', ভোর রাতে ১০-১৫ মিটার টেনে নিয়ে গেল গাড়ি


Vagir – ফেরোশাস ফিফথ


ভাগির ভারতের সামুদ্রিক ডমিনান্সকে আরও এগিয়ে নিইয়ে যেতে ভারতীয় নৌবাহিনীর সক্ষমতা বাড়াবে। ভূপৃষ্ঠ-বিরোধী যুদ্ধ, সাবমেরিন-বিরোধী যুদ্ধ, গোয়েন্দা তথ্য সংগ্রহ, মাইন স্থাপন এবং নজরদারি মিশন সহ বিভিন্ন মিশন করতে সক্ষম এই সাবমেরিন।


আরও পড়ুন: New Parliament: তৈরি দেশের নতুন সংসদ, একঝলকে উঁকি দিন অন্দরমহলে


Vagir – স্যান্ড শার্ক


স্যান্ড শার্ক 'স্টিলথ এবং ফিয়ারলেসনেস'-এর প্রতিনিধিত্ব করে। এই দুটি গুণ একটি সাবমেরিনারের নীতির সমার্থক।


ভাগিরের অন্তর্ভুক্তি ভারতীয় নৌবাহিনীর একটি প্রিমিয়ার জাহাজ এবং সাবমেরিন বিল্ডিং ইয়ার্ড হিসাবে MDL-এর সক্ষমতা প্রতিফলিত করে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)