নিজস্ব প্রতিবেদন: কুলভূষণ যাদব মামলায় আজ রায় দেবে আন্তর্জাতিক ন্যায় বিচার আদালত। গুপ্তচর বৃত্তির অভিযোগে প্রাক্তন নৌসেনা অফিসার কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দিয়েছে পাক সেনা আদালত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-দিন গড়ালেও কাটল না বনগাঁর জট, পুরসভা কার, মুখে কুলুপ একজিকিউটিভ অফিসারের


পাক সেনা আদালতের ওই রায়কে চ্যালেঞ্জ করে আন্তর্জাতিক আদালতে যায় ভারত। দিল্লির দাবি, মিথ্যে মামলা সাজিয়ে ফাঁসানো হয়েছে কুলভূষণকে। তার কাছ থেকে জোর করে জবানবন্দি আদায় করেছে পাক সেনা।



এদিকে, কুলভূষণকে চর প্রমাণ করতে পাকিস্তান যেসব যুক্তি দিয়েছিল তার অধিকাংশই খারিজ করেছে আন্তর্জাতিক ন্যায় বিচার আদালত। পাশাপাশি আদালত এও জানিয়েছেন, যতক্ষণ না আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের রায় বেরোচ্ছে ততক্ষণ কুলভূষণের ফাঁসি কার্যকর করা যাবে না।


বুধবার নেদারল্যান্ডস এর হেগ-এ মামলার রায় দেবেন বিচারপতি আব্দুলওয়াকি আহমেদ ইউসুফ। ভারতীয় সময় সন্ধে সাড়ে ছটা নাগাদ ওই রায় পড়ে শোনাবেন বিচারপতি।


আরও পড়ুন-বনগাঁয় পুলিসের পাশে দাঁড়াতে গিয়ে ঘেঁটে গেলেন ফিরহাদ


উল্লেখ্য, ২০১৬ সালের ৩ মার্চ বালোচিস্তান থেকে গ্রেফতার করা হয় কুলভূষণকে। এমনটাই দাবি পাক সেনার। ইরান থেকে পাকিস্তান ঢোকার পরই নাকি তাকে গ্রেফতার করা হয়। অন্যদিকে, ভারতের দাবি ব্যবসার কাজে ইরান গিয়েছিলেন কুলভূষণ। তাঁকে সেখান থেকে অপরহণ করে নিয়ে আসে পাক সেনা। তালিবান জঙ্গিদের দিয়েই ওই কাজ করে পাক সেনা।


২০১৭ সালের এপ্রিল মাসে কুলভূষণকে মৃত্যুদণ্ড দেয় পাক আদালত। তার পরই আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতে মামলা করে ভারত। পুলওয়ামা হামলার পর দুদেশের মধ্যে উত্তেজনার মধ্যেই ফেব্রুয়ারি মাসে ৪ দিন কুলভূষণ মামলার শুনানি করে আন্তর্জাতিক ন্যায় বিচার আদালত। ভারতের পক্ষে মামলা লড়ছেন বিশিষ্ট আইনজীবী হরিশ সালভে।