নিজস্ব প্রতিবেদন: সুইৎজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে প্রধানমন্ত্রী ‌যখন গোটা বিশ্ব থেকে বিনিয়োগ টানার চেষ্টা করছেন সে সময় সুখবর দিল ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড। আইএমএফের দাবি, ২০১৮ সালে চিনের জিডিপি বৃদ্ধিকে ছাপিয়ে ‌যাবে ভারত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সোমবার আইএমএফের তরফে জানানো হয়েছে, ২০১৮ সালে ভারতের জিডিপি বৃদ্ধির হার গিয়ে দাঁড়াবে ৭.৪ শতাংশে। অন্যদিকে চিনের জিডিপি বৃদ্ধির হার হবে ৬.৮ শতাংশ। ২০১৯ সালে ওই বৃদ্ধির হার হবে ৭.৮ শতাংশ। অন্যদিকে চিনের জিডিপি বৃদ্ধি হার কমে হবে ৬.৪ শতাংশ।


আরও পড়ুন-বিমানে ইন্টারনেট, একলাফে ভাড়া বাড়তে পারে অনেকটাই


এশিয়ার দেশগুলির জিডিপি বৃদ্ধি সম্পর্কেও পূর্বাভাস দিয়েছে আইএমএফ। বলা হয়েছে, ২০১৮-১৯ সালে এশিয়ার দেশগুলির মোট জিডিপি বৃদ্ধি হবে ৬.৫ শতাংশ। চিনের মতো দেশে এই বৃদ্ধির হার হবে খুব ধীরে, ভারত অনেক দ্রুত এগোবে এবং এশিয়ার অন্যান্য দেশগুলির জিডিপি বৃদ্ধিতে কোনও হেরফের হবে না।


উল্লেখ্য, ২০১৭ সালে চিনের জিডিপি বৃদ্ধির হার ছিল ৬.৮ শতাংশ। সেখানে ভারতে বৃদ্ধির হার ছিল ৬.৭ শতাংশ। ২০১৬ সালে ভারতের জিডিপি বৃদ্ধির হার ছিল ৭.১ শতাংশ। ২০১৭ সালে তা অনেকটাই পড়ে ‌যায়। নোট বাতিল ও জিএসটি চালুর ফলে এই হার পড়ে ‌যাওয়ার কারণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে আইএমএফ ছাড়াও আরও কয়েকটি আন্তর্জাতিক সংস্থার পূর্বাভাস অনু‌যায়ী ঘুরে দাঁড়াচ্ছে ভারত।