আরও সহজ ও দ্রুততর ই-টিকিটি বুকিং সিস্টেম নিয়ে এল ভারতীয় রেল। এবার থেকে নতুন পদ্ধতির সাহায্যে অনলাইনে মিনিটে ৭২০০ টিকিট বুক করা যাবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নতুন প্রজন্মের ই-টিকিটিং সিস্টেম লঞ্চ করে রেলমনন্ত্রী সদানন্দ গৌড়া বলেন, রেল বাজেটে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল দ্রুততর বুকিংয়ের। বাজেট পেশের ২ মাস ৫ দিনের মাথায় সেই প্রতিশ্রুতি পূরণ করা হল আজ। সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম (CRIS)-এর মোটা ১৮০ কোটি টাকার এই প্রকল্পের সাহায্যে এখন মিনিটে ৭২০০ টিকিট বুক করা যাবে। আগে এই সংখ্যা ছিল মিনিটে ২০০০ টিকিট। আগে যেখানে ৪০,০০০ গ্রাহক একই সময়ে টিকিট বুক করতে পারতেন, এখন সেখানে ১ লক্ষ ২০ হাজার গ্রাহক একই সময়ে টিকিট বুকিংয়ের সুবিধা পাবেন।


এই সুবিধা লঞ্চ করার সঙ্গেই রেলমন্ত্রী বলেন আগামী ৬ মাসের মধ্যেই বাজেটে প্রতিশ্রুত বাকি সুবিধাও চালু করা হবে। ই-টিকিটিং সিস্টেমের পাশাপাশি এ দিন মোবাইল অ্যাপ্লিকেশন  ও গো-ইন্ডিয়া স্মার্ট কার্ডের সাহায্যে রেলের বুকিং ও সময় সংক্রান্ত খোঁজখবরের সুবিধাও লঞ্চ করেন গৌড়া। ই-ডিমান্ড ও ই-ডিভিসন সার্ভিসের সাহায্যে ওয়াগন বুকিং ও পেমেন্টের সুবিধাও এদিন লঞ্চ করা হয়।


এছাড়াও ভাল কাজের জন্য CRISকে ৫ লক্ষ ও IRCTCকে ২.৫ লক্ষ টাকা আর্থিক পুরস্কার দেওয়ার ঘোষনাও করেন গৌড়া। অপটিক ফাইবার কেবল নেটওয়র্কের মাধ্যমে রেলকর্মীদের সন্তানদের শিক্ষার ব্যবস্থা করার কথাও ঘোষনা করেন তিনি।