জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যালেস্টিনিয় সংগঠন হামাস যেভাবে ইজরায়েলকে আক্রমণ করেছে তারপরে বিভিন্ন প্রশ্ন উঠছে। ইজরায়েলের গোয়েন্দা ব্যবস্থা মোসাদকে সারা বিশ্বে অত্যন্ত শক্তিশালী বলে মনে করা হয়। হামাসের সন্ত্রাসবাদী হামলাকে মোসাদের ব্যর্থতা হিসেবে বিবেচনা করা উচিত নাকি বলা উচিত যে, গোয়েন্দা ব্যবস্থা খুব শক্তিশালী হলেও সন্ত্রাসবাদী হামলা বন্ধ করা সম্ভব নয়, এই সবের মধ্যেই আলোচনা হচ্ছে আরও একটি বিষয় নিয়ে। জানা গিয়েছে হামাস একসঙ্গে পাঁচ হাজার রকেট আক্রমণ চালায় ইজরায়েলকে লক্ষ করে। সেইসময়ে ইজরায়েলের আয়রন ডোম রক্ষা করেছিল তাকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আয়রন ডোম একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা যা যে কোনও ধরণের রকেট আক্রমণ সম্পর্কে আগাম তথ্য দেয়। এর মাঝেই, এখানে আমরা বোঝার চেষ্টা করব যে ভারতের বিরুদ্ধে এমন আক্রমণ ঘটলে আমাদের কী ধরনের প্রতিরক্ষা আছে।


আরও পড়ুন: Sopian Encounter: সোপিয়ান এনকাউন্টারে বড় সাফল্য, নিরাপত্তা বাহিনীর হাতে নিকেশ দুই লস্কর সন্ত্রাসবাদী


আয়রন ডোম


ইসরায়েল তার চারদিক থেকে শত্রু দেশ দ্বারা বেষ্টিত। ইসরায়েলের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলারও উচ্চ সম্ভাবনা রয়েছে, যা হামাসের আক্রমণেও দেখা গিয়েছে। এরফলে ইজরায়েল তার সুরক্ষার জন্য নিজের সীমান্তে একটি নিরাপত্তা ঢাল (লোহার গম্বুজ) মোতায়েন করেছে।


কোনও শত্রু দেশ বা সংস্থা যখন ক্ষেপণাস্ত্রের মাধ্যমে ইসরায়েলকে আক্রমণ করার চেষ্টা করে, তখন তারা স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়ে ওঠে এবং শত্রুর ক্ষেপণাস্ত্রগুলোকে আকাশে গুলি করে ধ্বংস করে। সর্বশেষ হামাসের আক্রমণের বেশিরভাগ রকেট হামলা ব্যর্থ হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন যে আয়রন ডোমের অস্তিত্ব না থাকলে ইজরায়েল কেবল ধ্বংস ছাড়া অন্যকিছু কল্পনা করতে পারতন।


আরও পড়ুন: Caste Bese Census: শুরু করেছিলেন নীতীশ, এবার কংগ্রেসশাসিত রাজ্যগুলিতেও জাতিভিত্তিক জনগণনা, ঘোষণা রাহুলের


S-400 ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা


এসবের মাঝেই আমরা ভারতীয় প্রতিরক্ষা ব্যবস্থা বোঝার চেষ্টা করব। যদিও ভারতের কাছে আয়রন ডোমের মতো সিস্টেম নেই তবে এখানে একটি শক্তিশালী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে। রাশিয়া ভারতকে S-400 মিসাইল সিস্টেম দিয়েছে। এই সিস্টেমের মাধ্যমে ভারত শত্রু দেশের যেকোনও ক্ষেপণাস্ত্রকে আকাশেই গুলি করে ধ্বংস করতে পারে।


এতে রাডার সিস্টেম সবসময় সক্রিয় মোডে থাকে। অর্থাৎ শত্রু দেশ থেকে ভারতের দিকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হলে এটি সক্রিয় হয়ে যায়। S 400 (s 400 radar system) এর রাডার দ্রুত একে ধ্বংস করে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)