ওয়েব ডেস্ক : দীর্ঘ ২৮ ঘণ্টার কাউন্টডাউন। ঘড়ির কাঁটায় তখন ঠিক বিকেল ৪টে বেজে ৫৭ মিনিট। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন স্পেস সেন্টার থেকে জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (GSLV-F09) রকেটে চেপে মহাকাশে পাড়ি দিল সাউথ এশিয়া স্যাটেলাইট (SAS) GSAT-9। উপমহাদেশের আকাশে কায়েম হল ভারতের রাজ।



COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দক্ষিণ এশিয়ার জন্য এই মুহূর্ত 'ঐতিহাসিক'। শুরু হল 'নতুন জার্নি।' উত্ক্ষেপণের মিনিট খানেক পর ঠিক এভাবেই ইসরোকে শুভেচ্ছা জানান মোদী। ২৩৫ কোটি টাকার ২২৩০ কেজি ওজনের স্যাটেলাইট। GSAT-9-কে SAARC গোষ্ঠীভুক্ত দেশগুলির জন্য ভারতের তরফে ‘উপহার’ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।



সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে এই উপগ্রহ তৈরি করেছে  ইসরো। GSAT-9 এর মাধ্যমে দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে যোগাযোগে 'জোয়ার' আসবে বলে মত প্রধানমন্ত্রীর। একমাত্র পাকিস্তান ছাড়া SAARC গোষ্ঠীভুক্ত বাকি ৭টি দেশ- ভারত, নেপাল, ভূটান, বাংলাদেশ, মালদ্বীপ, শ্রীলঙ্কা, আফগানিস্তান আগামী ১২ বছর SAS-এর মাধ্যমে উপকৃত হবে।



ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার এই সাফল্যে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিন।




আরও পড়ুন, 'বিরলের মধ্যে বিরলতম অপরাধ';  নির্ভয়া কাণ্ডে চার অভিযুক্তেরই ফাঁসির 'সুপ্রিম' রায়