নিজস্ব প্রতিবেদন- ওলগা ও ওলিশা। দুই মা। আবার দুই বোনও। দুজনেই দীর্ঘদিন ধরে ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিসের অন্যতম ভরসার মুখ। ITBP-র K9 স্কোয়াডের হয়ে কাজ করে দুজন। বহু যুদ্ধের সাক্ষী দুজন। ওলগা ও ওলিশার জন্য এখনও পর্যন্ত বহু মানুষের প্রাণ বেঁচেছে। এই দুই Malinois প্রজাতির কুকুর জঙ্গলে জঙ্গি ও মাওবাদীদের খুঁজতে সাহায্য করে। আর এবার এই দুই মা মোট ১৭টি বাচ্চার জন্ম দিল। আইটিবিপি সূত্রে জানা যাচ্ছে, এই ১৭টি Malinois প্রজাতির বাচ্চাকেও জঙ্গি ও মাওবাদীদের খুঁজে বের করতে কাজে লাগানো হবে। বাচ্চাগুলি একটু বড় হলেই বিশেষজ্ঞদের টিম তাদের প্রশিক্ষণ দিতে শুরু করবে। মায়ের মতো বাচ্চারাও এবার জঙ্গি ও মাওবাদি দমনে সমানভাবে অংশ নেবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

Malinois প্রজাতির কুকুরদের মার্কিন সেনা কোনও গোপন অপারেশনে কাজে লাগায়। ওসামা বিন লাদেনের মতো জঙ্গি নেতাকে খুঁজে বের করতেও এই প্রজাতির কুকুর মার্কিন নৌবাহিনীর বিশেষ টিমকে দারুন সাহায্য করেছিল। ওলগা ও ওলিশা সেই প্রজাতির। ১৭টি বাচ্চার বাবা গালা। সে-ও দীর্ঘদিন ধরে আইটিবিপি-র একাধিক অপারেশনে অংশ নিয়েছে। সাহসিকতা ও বিতক্ষণতার জন্য Malinois প্রজাতির কুকুরের নামডাক রয়েছে বিশ্বজুড়ে। কোনও খতরনাক জঙ্গি জঙ্গলে লুকিয়ে থাকলে তাকে খুঁজতে এই কুকুরের সাহায্য নেয় সেনা। ওলিশা ও ওলগাকে এর আগে ছত্তিশগঢ়ের জঙ্গলে মাওবাদী ডেরা খুঁজে বের করতেও আইটিবিপি-র জওয়ানদের সাহায্য করছে। এমন সাহসী মায়ের ঘরে ১৭টি বাচ্চা জন্মানোয় তাই জওয়ানরাও বেজায় খুশি।


আরও পড়ুন-  পৃথিবীর সব থেকে দামি ফসল কাটা শুরু! নীলের আভায় অদ্ভুত সুন্দর হয়ে উঠেছে ভূস্বর্গ



আইটিবিপি-র এক কর্তা জানিয়েছেন, হরিয়ানার পঞ্চকুলায় ১৭টি বাচ্চার জন্ম হয়েছে। প্রতিটি বাচ্চাই সুস্থ। বাচ্চাগুলিকে নজরে রেখেছে বিশেষজ্ঞদের টিম। তাদের মা ওলগা ও ওলিশা বহু দুর্গম অঞ্চলে অপারেশনের সময় সেনার সহায়তা করেছে। ওলগা ও ওলিশার বয়স পাঁচ বছর। তারা সম্পর্কে বোন। ওলগা নটি ও ওলিশা আটটি বাচ্চার জন্ম দিয়েছে। দুজনেই সুস্থ।