নিজস্ব প্রতিবেদন: দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে হামলাকাণ্ডে চার্জশিট দিল দিল্লি পুলিস। গত ১৩ ডিসেম্বর সাকেত আদালতে ওই চার্জশিট জমা দিয়েছে পুলিস। জামিয়া ও সন্নিহিত ফ্রেন্ডস কলোনির ওই হাঙ্গামায় জড়িত থাকার অভিযোগে চার্জশিটে মোট ১৮ জনের নাম রাখা হয়েছে। এদের বিরুদ্ধে হাঙ্গামা, সম্পত্তি নষ্ট ও বাধা দেওয়ার অভিযোগ আনা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-প্রয়াত বর্ষীয়ান অভিনেতা তাপস পাল 


দিল্লি পুলিসের দেওয়া চার্জশিটের গুরুত্বপূর্ণ দিক হল, হাঙ্গামার উদ্যোক্তা হিসেবে নাম রাখা হয়েছে শারজিল ইমামের। বম্বে আইআইটির এই প্রাক্তণীকে ইতিমধ্যেই গ্রেফতার করেছে পুলিস। তার বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ আনা হয়েছে।


চার্জশিটের সঙ্গে জমা দেওয়া হয়েছে সিসিটিভির ফুটেজ, ১০০ প্রত্যক্ষদর্শীর বয়ান, মোবাইল ফোনের কল রেকর্ড। দিল্লি পুলিসের দাবি জামিয়া চত্বরে যে বুলেটের খোল পাওয়া গিয়েছে তা ৩.২ এমএম পিস্তলের।


চার্জশিটে যাদের নামে রাখা হয়েছে তাদের মধ্যে ৯ জন হল নিউ ফ্রেন্ডস কলোনির বাসিন্দা, ৮ জন জামিয়া মিলিয়া ইউনিভার্সিটির। এরা সবাই এলাকার বাসিন্দা। গত ১৫ ডিসেম্বরের ওই ঘটনায় পপুলার ফ্রন্ট অব ইন্ডায়ার কোনও ভূমিকা ছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।


আরও পড়ুন-বেপাত্তা নয়, বাহাওয়ালপুরে বোমা-বুলেটপ্রুফ বাড়িতেই নিরাপদে রয়েছে আজহার!


উল্লেখ্য, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে হওয়া প্রতিবাদ মিছিলকে ঘিরে উত্তল হয়ে ওঠে দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় ও সন্নিহিত এলাকা। পুলিসের সঙ্গে সংঘর্ষ, বাস জ্বালিয়ে দেওয়ার মতো অভিযোগ নাম জড়ায় পড়ুয়াদের। পাশাপাশি জামিয়ার লাইব্রেরিতে ঢুকে বেপরওয়া লাঠিচার্জ করে পুলিস। ওই ঘটনার সিসিটিভি ফুটেজ প্রকাশ করেছে জামিয়া বিশ্ববিদ্যালয়।