নিজস্ব প্রতিবেদন:  ১৫ জুন লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনার সঙ্গে চিনের সেনার সংঘর্ষে নিহত হয়েছিলেন ৫ চিনা সেনা। অবশেষে একপ্রকার চাপের মুখে নতিস্বীকার করল চিন। নিহত ৫ সেনার নাম প্রকাশ করল জিংপিং সরকার। ওই সংঘর্ষে শহিদ হয়েছিল ২০ জন ভারতীয় সেনা। সে সময় চিন দাবি করেছিল, তাদের কোনও সেনা নিহত হয়নি। শুক্রবার, পিপলস লিবারেশন আর্মি ৫ নিহত সেনার নামের তালিকা প্রকাশ করেছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

স্থানীয় সেনাবাহিনীদের সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ রয়েছে, পাঁচ চিনা জওয়ান ভারতীয় সেনার হাতে নিহত হয়েছে বলে জানিয়েছে পিপলস লিবারেশন আর্মি। ওই চিনা শহিদদের বিশেষ স্বীকৃতি দিতে চলেছে শি জিংপিং সরকার। 


জানা গিয়েছে, ওই পাঁচ সেনার নাম মিলিটারি কম্যান্ডার রেজি মেন্টাল কম্যান্ডার কুই ফাবাও, চেন জিয়াংগ্রং, শিয়াও শিয়ায়ুন, ওয়াং জুয়ারনন ও চেন হংজুন। 


স্থানীয় সংবাদপত্র অনুসারে, নিহতের কথা মেনে নিয়েছে চিন সরকার। পাশাপাশি তারা জানিয়েছে এই সংঘর্ষের জন্য দায়ী শুধুমাত্র ভারতের সেনারা। কারণ তারাই প্রথম হামলা চালায়।


কিন্তু কতজন নিহত হয়েছে সেই সংখ্যা নিয়ে ধোঁয়াশা রয়েছে। কারণ, ভারতীয়দের সেনার কথায় জনা ৩০ চিনা সেনা নিহত হয়েছিল সংঘর্ষে। কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে চাপের মুখে পড়েই নতিস্বীকার করে মাত্র ৫ জনের নাম প্রকাশ করেছে চিন সরকার।