নিজস্ব প্রতিবেদন: প্রশাসনিক কাজ ছেড়ে নিজের হাতে তৈরি করেছিলেন উপত্যকার রাজনৈতিক দল জম্মু কাশ্মীর পিপলস মুভমেন্ট। এবার সেই দলের সর্বোচ্চ পদ থেকে ইস্তফা দিলেন আইএএস টপার শাহ ফয়জল। ডঃ শাহ ফয়জল দলের রাজ্য সদস্যদের জানিয়েছেন তিনি রাজনৈতিক কর্মসূচি চালিয়ে নিয়ে যাওয়ার পরিস্থিতিতে নেই। তিনি দলের সব দায়িত্ব থেকে মুক্তি চান। দলের পক্ষ থেকে বিবৃতি দিয়ে একথা জানানো হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দলও তাঁর আবেদনে সাড়া দিয়ে ইস্তফা গ্রহণ করেছে। তবে তিনি ভবিষ্যতে কী করবেন তা এখনও স্পষ্ট নয়। যদিও স্থানীয় সংবাদমাধ্যম অনুযায়ী ডঃ শাহ ফের প্রশাসনিক কাজে যোগ দিতে পারেন।  ৩৭ বছরের শাহ ফয়জল ২০১০ সালের সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছিলেন। তিনিই ছিলেন উপত্য়কার প্রথম ব্যক্তি। তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংও তাঁর এই কৃতিত্বের জন্য প্রশংসা করেন। তারপর রাজ্য সরকারের হয়ে কাজ করেছেন টানা ৮ বছরেরও বেশি।


সরকারি আমলা হয়ে একের পর এক রাজনৈতিক ইস্যুতে ফয়জলকে বক্তব্য রাখতে দেখা যায়। যা ভাল চোখে দেখেনি আমলা শিবির। অন্যদিকে জঙ্গি বুরহান গনির মৃত্যুর পর তাঁকে নিয়ে জোর আলোচনা শুরু হয় কাশ্মীরে। এরপর ধর্ষণ নিয়ে যখন দেশজুড়ে উত্তাল পরিস্থিতি, তিনিও সরকারের সমালোচনা করেন। তাঁর বিরুদ্ধে সার্ভিস রুল ভাঙার অভিযোগ ওঠে।


আরও পড়ুন: রাহুল-প্রিয়ঙ্কার সঙ্গে ম্যারাথন বৈঠক, 'রাজপাট' ফিরে পেতে ৩ শর্তে 'ঘর ওয়াপসি' সচিনের


২০১৯ সালের জানুয়ারি মাসে কাজ ছাড়েন আইএএস শাহ ফয়জল। নিজেই জানিয়েছিলেন কাশ্মীরে "অপ্রতিহত হত্যা" ও ভারতীয় মুসলিমদের "প্রান্তিকীকরণের" প্রতিবাদে কাজ ছাড়ছেন তিনি। তারপর গড়ে তোলেন নিজের রাজনৈতিক দল জম্মু কাশ্মীর পিপলস মুভমেন্ট (JKPM)।


উপত্যকা থেকে ৩৭০ ধারা বিলোপের পর তাঁকেও জম্মু ও কাশ্মীরের বাকি নেতাদের মতো বন্দি থাকতে হয়েছিল জেলে। গত মাসে ছাড়া পেয়েছিলেন শাহ ফয়জল। তারপরেই এমন সিদ্ধান্ত তাঁর। দলের পক্ষ থেকে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত না হওয়া পর্যন্ত দায়িত্বভার সামলাতে হতে পারে দলের বর্তমান ভাইস প্রেসিডেন্ট ফিরোজ পারজাদাকে।