নিজস্ব প্রতিবেদন: পুলিসের নজর থেকে পালাতে পারলেও সোশ্যাল মিডিয়ায় ধরা পড়ে গেল কাশ্মীরের কুখ্যাত আতঙ্কবাদী নাভিদ জাট। সোপিয়ানে নিহত জঙ্গি ওয়াকার আহমেদ সেখ-এর শেষকৃত্যে ‌যোগ দিয়েছিল নাভিদ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কে এই নাভিদ জাট? গত ফেব্রুয়ারি মাসে নাটকীয়ভাবে শ্রীনগরের একটি হাসপাতাল থেকে পালিয়ে গিয়েছিল নাভিদ। পুলিসও সে সময় অবাক হয়ে ‌যায়। তার পর থেকে তার আর কোনও পাত্তা পায়নি পুলিস। নাভিদের আরও একটি পরিচয় রয়েছে। শ্রীনগরে সাংবাদিক সুজাত বুখারির হত্যাকাণ্ডে অন্যতম আসামী বলে মনে করা হয় এই নাভিদকে।


লস্কর-ই-তৈবার সদস্য মুম্বই হামলায় অন্যতম চক্রী জাকিউর রহমান লকভি ঘনিষ্ঠ বলে মনে করা হয় নাভিদকে। সম্প্রতি সোপিয়ানে টানা ১২ ঘণ্টার অপারেশনে নিহত হয় ৫ জঙ্গি। এরা লস্কর, আল বদর ও হিজবুল মুজাহিদিনের সদস্য। নিহতদের মধ্যে ছিল কুখ্যাত জঙ্গি ওয়াকার আহমেদ সেখ। তারই শেষকৃত্যে এসেছিল নাভিদ। সেখানে তাকে এ কে ৪৭ রাইফেল হাতে দেখা গিয়েছে। সেই ছবি প্রকাশিত হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তাতেই চাঞ্চল্য ছড়িয়েছে গোয়েন্দা মহলে।


গত কয়েক মাসে কোনও নিহত জঙ্গির শেষকৃত্যে কোনও নিরাপত্তা কর্মীরা সেখানে ‌যান না। উদ্দেশ্য গোলমাল এড়িয়ে চলা। সেই সু‌যোগেই অন্যান্য জঙ্গিরা সেই শেষকৃত্যে ‌যোগ দিচ্ছে। নাভিদ সহ বেশ কয়েকজন জঙ্গি সোপিয়ানে ওয়াকারের শেষকৃত্যে এসেছিলে বলে খবর।


আরও পড়ুন-বিহারের মেয়ে-বরাহনগরের ছেলে, নাছোড় প্রেমের কাছে হার মানল জাতপাতের চোখরাঙানি


নাভিদের বাড়ি পাকিস্তানের মুলতানে। বয়স মাত্র ২০। ২০১৪ সালের জুনে তাকে কুলগামে গ্রেফতার করে নিরাপত্তা বাহিনী। রাজ্যে একাধিক খুনের ঘটনার সঙ্গে জড়িত নাভিদ। ফেব্রুয়ারি মাসে তাকে চিকিৎসার জন্য হাসপাতালে আনা হয়। সেখান থেকেই সে পুলিসের চোখ ধুলো দিয়ে পালিয়ে ‌যায়। ওই পালিয়ে ‌যাওয়ার ছক কষা হয়েছিল শ্রীনগর সেন্ট্রাল জেলে। এমনটাই মনে করছেন গোয়েন্দারা।


আরও পড়ুন-বর্ষার দাপট বাড়তেই ডেঙ্গি ফিরল বঙ্গে


গত ১৪ জুন শ্রীনগরে নিজের অফিসের সামনেই খুন হন রাইজিং কাশ্মীর-এর সম্পাদক সুজাত বুখারি। অফিস থেকে বেরিয়ে একটি ইফতার পার্টিতে ‌যাওয়ার জন্য গাড়িতে উঠতেই বাইকে চড়ে এসে হামলাকারীরা গুলি চালিয়ে সুজাতকে ঝাঁঝরা করে দেয়। সুজাতের দেহ ১৭টি বুলেট পাওয়া ‌যায়। নাভিদ জাট ছিল সেই হামলার প্রধান মাথা। ফলে এরকম একজন জঙ্গির সন্ধান পাওয়াটা গোয়েন্দাদের কাছে খুবই উৎসাহব্যাঞ্জক খবর বলে মনে করা হচ্ছে।