নিজস্ব প্রতিবেদন: কংগ্রেসে ভাঙন কর্নাটকে। বেশ কয়েক সপ্তাহ ধরে নিখোঁজ কংগ্রেস বিধায়ক শেষমেশ যোগ দিলেন বিজেপিতে। উমেশ যাদব নামে ওই বিধায়ককে ‘প্রতারক’ বলে কটাক্ষ করে কংগ্রেস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


উমেশ যাদব-সহ কংগ্রেসের ৪ বিধায়ক নিখোঁজ ছিলেন বেশ কিছু দিন ধরে। রমেশ জারকিহোলি, বি নগেন্দ্র, মহেশ কুমটাহলি এবং উমেশ যাদবের বিরুদ্ধে স্পিকারের কাছে বিধায়ক পদ খারিজ করার আবেদনও জানায় কংগ্রেস। উমেশের এই সিদ্ধান্তে কংগ্রেসের তরফে জানানো হয়, কোনও ব্যাখ্যা ছাড়াই ইস্তফা দিয়েছেন উমেশ যাদব। বিজেপির কাছে আগেই বিক্রি হয়ে গিয়েছেন তিনি। তাঁকে ‘প্রতারকের’ পাশাপাশি ‘সুযোগসন্ধানী’ বলেও তোপ দাগে কংগ্রেস।


আরও পড়ুন- মিথ্যে বলা ওনার স্বভাব, অমেঠিতে মোদীর রাইফেল প্রকল্প উদ্বোধনকে কটাক্ষ রাহুলের


যদিও এ বিষয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি বিজেপি। কর্নাটকে কংগ্রেস এবং জনতা দল (সেকুলার) বা জেডিএস-র জোট সরকার। বিজেপির বিরুদ্ধে একাধিক বার অভিযোগ ওঠে তাদের বিধায়ক ভাঙিয়ে সরকার ফেলে দেওয়ার। গত মাসে দলের গুরুত্বপূর্ণ বৈঠকে ওই ৪ বিধায়কদের অংশগ্রহণ করতে ফরমান জারি করে কংগ্রেস। তাঁদেরকে গোপন ডেরায় আটকে রাখার পরও এক বিধায়ক হাত ছাড়া হল কংগ্রেসের।


আরও পড়ুন- গোটা দেশ মূত্র সংরক্ষণ করলে, বিদেশ থেকে আমদানি করতে হবে না ইউরিয়া, নিতিনের অভিনব পরামর্শ


উল্লেখ্য, ২২৫ আসনের কর্নাটক বিধানসভায় কংগ্রেস, জেডিএস এবং বিএসপি মিলিয়ে ১১৭ বিধায়ক রয়েছে। বিজেপি এবং অন্যান্য শরিক মিলে সংখ্যাটা ১০৬। ম্যাজিক ফিগার ১১৩। সে দিক থেকে উমেশ যাদবের ইস্তফা জোট সরকারে কোনও প্রভাব না পড়লেও, বিজেপি বড়সড় ধাক্কা দিতে পেরেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।