নিজস্ব প্রতিবেদন- একা করোনায় রক্ষে নেই আবার fungal infection দোসর। দিল্লিতে এবার নয়া আতঙ্ক। নয়াদিল্লির স্যর গঙ্গা রাম হাসপাতালে চিকিত্করা করোনা আক্রান্তদের মধ্যে নতুন সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বেশ কয়েকজন রোগী করোনাকে হারানোর পরও রক্ষা পাচ্ছেন না। তাঁদের শরীরের ফাঙ্গাল ইনফেকশন দেখা দিচ্ছে। যার জেরে দৃষ্টি শক্তি নষ্ট হওয়ার সম্ভাবনা দেখা দিচ্ছে। এমনকী রোগর নাক ও চোয়ালের কিছুটা অংশেও আক্রমণ করছে এই নতুন fungal infection. চিকিত্সকরা জানিয়েছে, সময়মতো এই ইনফেকশন-এর চিকিত্সা না হলে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চিকিত্সকরা জানিয়েছেন, এই মারণ ফাঙ্গাস-এর নাম Mucor. Mucormycosis বা Black Fungus নামের রোগ ছড়াচ্ছে। এই রোগের নাম আগে ছিল zygomycosis. রোগীর প্রথমে চোখে জ্বালা শুরু হচ্ছে। তার পর নাক বন্ধ, চোয়ালে চুলকানির মতো উপসর্গ দেখা দিচ্ছে। চিকিত্সকরা জানাচ্ছেন, এই সব উপসর্গ দেখা দিলে যত তাড়াতাড়ি সম্ভব antifungal therapy শুরু করতে হচ্ছে। না হলে রোগীর দৃষ্টি শক্তি হারানোর সম্ভাবনা তৈরি হতে পারে। এমনকী এই ফাঙ্গাল ইনফেকশন সারা শরীরে ছড়িয়ে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।


আরও পড়ুন-  দিল্লিতে আন্দোলনরত কৃষকদের দুর্দশা সহ্য করতে না পেরে 'আত্মঘাতী' শিখ গ্রন্থি


এক্ষেত্রে যা যা উপসর্গ দেখা যাচ্ছে সেগুলি হল-


চোখে জ্বালা, হালকা জ্বর, মাথাব্যথা, নাক বন্ধ, মুখের একদিকে চুলকানি, ধীরে ধীরে দৃষ্টিশক্তি ঝাপসা হওয়া। 


বলা হচ্ছে, প্রকৃততে উপস্থিত mucormycetes-এর জন্যই এই ইনফেকশন ছড়াচ্ছে। এই ফাঙ্গাস সাধারণত রোগীর ফুসফুস ও সাইনাস-এ প্রভাব ফেলে। করোনা আক্রান্ত রোগীর ফুসফুস দুর্বল হওয়ায় খুব সহজেই এই ফাঙ্গাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে।