নিজস্ব প্রতিবেদন: লাদাখের উত্তেজনা যে মোটেই কমছে না তার অনেকটাই আন্দাজ করা যায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারতের প্রস্তুতি দেখেই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চিনা আগ্রাসনের কথা মাথায় রেখে ইতিমধ্যেই এলএসি বরাবর টি-৯০, টি-৭২ ট্যাঙ্ক মোতায়েন করেছিল ভারত। এবার চিনা মিসাইলের সঙ্গে পাল্লা দিতে মোতায়েন করা হল ১০০০ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র 'নির্ভয়'। এমনটাই খবর একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের।


আরও পড়ুন-রাজ্য প্রশাসনে সচিব স্তরে একগুচ্ছ বদল, কে পেলেন কোন দফতরের দায়িত্ব?


ডিআরডিও-র তৈরি এই ক্ষেপণাস্ত্রের আওতায় চলে আসবে চিনের অনেকটাই অংশ। নীচু কোনও টার্গেটে নিখুঁত নিশানায় আঘাত হানতে পারে ভয়ঙ্কর এই হাতিয়ার। জানা গিয়েছে মাটি থেকে ১০০ মিটার ও ৪ কিলোমিটার উচ্চতার মধ্যে মধ্যে যে কোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এই ক্ষেপণাস্ত্র।


সূত্রের খবর, আপাতত খুব কম সংখ্যায় নির্ভয় মিসাইল এলএসিতে মোতায়েন করা হয়েছে। পর সংখ্যা বাড়ানো হতে পারে। ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এই মিসাইলের আওতায় চলে আসবে তিব্বতও।


আরও পড়ুন-হোয়াটসঅ্যাপে একটা ভুল; আপনার অ্যাকাউন্ট কীভাবে সাফ হয়ে যেতে পারে, জানাল SBI 


জানা যাচ্ছে তিব্বতের বিভিন্ন  এলাকায় ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে চিন।  সিকিম, অরুণাচল প্রদেশ, উত্তরাখণ্ড ও লাদাখের কাথা মাথায় রেখেই ওইসব ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়েছে।


এদিকে, কঠিন ঠান্ডার কথা মাথায় রেখে ইতিমধ্যেই লাদাখের বিভিন্ন জায়গায় ট্যাঙ্ক মোতায়েন করেছে ভারত। ওইসব ট্য়াঙ্কের মধ্যে রয়েছে টি-৯০, টি-৭২ ও বিএমপি-২ কমব্যাট ভেহিকেলস।