নিজস্ব প্রতিবেদন: ভারতের সঙ্গে উত্তেজনার মধ্যেই পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সেনা সরঞ্জাম মোতায়েন করেছে চিন। পিএলএ-র কপ্টার সীমান্ত পেরিয়ে ঢুকে পড়ার কথা মাথায় রেখে পূর্ব লাদাখের বিভিন্ন জায়গায় নতুন এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম মোতায়েন করল ভারত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-১৮৮ বছরে প্রথম নতুন ব্রাঞ্চ খুলছে লা মার্টিনিয়র, সেপ্টেম্বরের শুরু অ্যাডমিশ


সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, 'লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার গুরুত্বপূর্ণ কিছু জায়গায়ে রাশিয়ায় তৈরি ইগলা এস এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম সহ সেনা মোতায়েন করেছে ভারত। ভারতের আকাশসীমায় কোনও চিনা বিমান ঢুকে পড়লে তাকে প্রতিহত করবে এই মিসাইল।'


উল্লেখ্য, রাশিয়ায় তৈরি এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম ব্যবহার করে ভারতীয় সেনা ও বায়ুসেনা। ইলগা এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম খুব সহজে ব্যবহার করা যায়। চিনের বিমান ও কপ্টারের ওপরে নজর রাখার জন্য ইতিমধ্যেই লাদাখের বিভিন্ন জায়গায় রেডার বসিয়েছে এবার ভূমি থেকে বাতাসে নিক্ষেপযোগ্য মিসাইল মোতায়েন করেছে ভারত।


আরও পড়ুন-বাজারে ইলিশের দেখা নেই কেন? রুপোলি শস্যের আকালের পিছনে রয়েছে ২টি কারণ


চিনা আগ্রাসনের কথা মাথায় রেখে মে মাসের প্রথমেই সু-৩০ এয়ার ক্রাফট মোতায়েন করেছিল বায়ুসেনা। এছাড়াও একাধিক উন্নত ট্যাঙ্ক বিমানও মোতায়েন করা হয়েছে। সবেমিলিয়ে লাদাখের হোটান, গর গুনসা, কাশগড়, হোপিং-সহ একাধিক এলাকায় কড়া নজর রেখে চলেছে বায়ুসেনা।