ওয়েব ডেস্ক : "খুনে অভিযুক্ত নীতীশ কুমার। তাঁর বিরুদ্ধে ৩০২ ধারায় অভিযোগ রয়েছে। গা বাঁচাতেই পদত্যাগ করেছেন তিনি।" বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে নীতীশ কুমারের ইস্তফার পর এই ভাষাতেই মুখ খুললেন RJD সুপ্রিমো লালু প্রসাদ যাদব। তিনি আরও বলেন, "ভারতের একজন মুখ্যমন্ত্রী খুন ও অস্ত্র মামলায় প্রধান অভিযুক্ত। RJD প্রথম থেকেই নীতীশের বিরুদ্ধে এই অভিযোগের কথা জানত। কিন্তু, কখনও সেকথা প্রকাশ্যে আনা হয়নি। কখনওই নীতীশ কুমারকে পদত্যাগ করতেও বলা হয়নি।"


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গোটা ঘটনাটিই 'বিজেপির ষড়যন্ত্র' বলে তোপ দেগেছেন লালু। অভিযোগ করেছেন, "বিজেপি ও RSS-এর সঙ্গে সেটিং হয়েছে নীতীশ কুমারের।" পাশাপাশি লালুপ্রসাদ যাদব এও জানিয়েছেন, বৃহত্তম দল হিসেবে রাষ্ট্রীয় জনতা দল এবার সরকার গঠনের দাবি জানাবে। RJD, JDU ও কংগ্রেস বিধায়করা আলোচনার মাধ্যমে নতুন মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রী নির্বাচন করবেন। তৈরি হবে নতুন সরকার।


পদত্যাগের পর নীতীশ কুমার বলেন, অন্তরাত্মার ডাকে সাড়া দিতেই তাঁর এই ইস্তফা। তাঁর পক্ষে কোনওভাবেই এই পরিস্থিতিতে আর কাজ করা সম্ভব হচ্ছিল না। মহাজোটকে সংকট থেকে বের করার জন্য চেষ্টা করেছিলেন। কিন্তু কোনও সমাধানসূত্র বেরোয়নি।


বিহার বিজেপির পক্ষ থেকে নীতীশ কুমারের 'দুর্নীতির সঙ্গে আপোসহীন' পদক্ষেপকে সাধুবাদ জানানো হয়েছে। নীতীশ কুমারের পদত্যাগের খবর পাওয়ার পরই বিহার বিজেপি নেতা সুশীল মোদীকে ফোন করেন বিজেপি সভাপতি অমিত শাহ। পাটনায় নিজ বাসভবনে বিজেপি বিধায়কদের জরুরি ভিত্তিতে বৈঠকে ডাকেন সুশীল মোদী। উদ্ভূত পরিস্থিতিতে আগামীদিনে কী সিদ্ধান্ত নেওয়া হবে, তা স্থির করতে একটি ৩ সদস্যের কমিটি তৈরি করেছে বিজেপি। একইসঙ্গে বিজেপির তরফে জানিয়ে দেওয়া হয়েছে, বিহারে তারা কোনও অন্তর্বর্তীকালীন নির্বাচন চান না।


আগামীদিনে গো-বলয়ে রাজনীতি কোন পথে এগোয়, এখন সেটাই দেখার...


আরও পড়ুন, বিহারে মহাজোটে ফাটল; মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা নীতীশের