নিজস্ব প্রতিবেদন: চ্যালেঞ্জের মুখে বুলেট ট্রেন প্রকল্প। ২০২২ সালে মুম্বই-আহমেদাবাদ বুলেট ট্রেন চালু করা কথা ভাবছে কেন্দ্র। তা এখন আটকে গেল জমি জটে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মুম্বই থেকে আহমেদাবাদ প‌র্যন্ত বুলেট ট্রেনের প্রস্তাবিত পথের প্রায় এক পঞ্চমাংশ অর্থাৎ ১০৮ কিলোমিটার এলাকায় পড়েছে আম ও সবেদা বাগান। সেইসব বাগানের চাষীর এখন জমি দিতে চাইছেন না। এলাকার নেতারা জমি অধিগ্রহণের বিরুদ্ধে রাস্তায় নেমে পড়েছেন। ফলে খোদ প্রধানমন্ত্রীর দফতর এখন নিয়মিত চাষীদের সঙ্গে সমঝোতায় আসার চেষ্টা করছে। পাশাপাশি জাপানকেও বোঝানোর চেষ্টা করছে ‌যে জমি অধিগ্রহণ নিয়ে কোনও সমস্যা হবে না।


আরও পড়ুন-রাজ্যে এই পদে বিপুল নিয়োগ, ঘোষণা নবান্নের


অধিগ্রহণের জন্য প্রস্তাবিত জমিতে এক আম চাষী দশরথ পুরব সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ‘‘তিরিশ বছর ধরে বাগান তৈরি করেছি। এখন সরকার বলছে জমি দিয়ে দাও। দিয়ে দেওয়ার জন্য বাগান তৈরি করিনি। আমার সন্তানদের জন্যই তা বানিয়েছি। সরকার ‌যদি আমার এক সন্তানকে চাকরি দেয় তবেই ওই জমি দিতে পারি।’’


এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক রেলের দুই আধিকারিক সংবাদ মাধ্যমে জানিয়েছেন, জমি অধিগ্রহণে দেরী হলে জাপান থেকে বুলেট ট্রেনের জন্য ঋণ পেতেও অসুবিধে হবে।


আরও পড়ুন-সোনারপুরে ফেসবুকে ভিডিও কল করে ছাত্রীর আত্মহত্যার ঘটনায় ধৃত প্রেমিক


প্রসঙ্গত বুলেট ট্রেনের জন্য ঋণ দিচ্ছে জাপানি সংস্থা জেআইসিএ। সংস্থার মুখপাত্র সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ‘‘দ্রুত বিষয়টি মিটিয়ে ফেলা উচিত ভারতের। পাশাপাশি গোটা বিষয়টি প্রকাশ্যে আনা উচিত। ঋণ পেতে গেলে এটা করা প্রয়োজন।’’