নিজস্ব প্রতিবেদন: মসজিদে প্রার্থনা ধর্মের অভিন্ন অংশ না গণ্য করা হলে ইসলাম ভেঙে পড়বে। বাবরি মসজিদ-রাম মন্দির জমি বিবাদ মামলায় এমনটাই সওয়াল করলেন মুসলিম পক্ষের আইনজীবী রাজীব ধবন। তাঁর কথায়, ''১৯৯৪ সালে বাবরি মসজিদে মুসলিমদের প্রার্থনার অধিকারকে অগ্রাহ্য করে শীর্ষ আদালত জানিয়েছিল, মসজিদে প্রার্থনা ইসলামের অভিন্ন অংশ নয়।''     


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১৯৯৪ সালে হিন্দুদের মন্দিরে আরাধনার অধিকারকে স্বীকৃতি দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই মোতাবেক রামের মূর্তি বসানো হয়েছে বিতর্কিত স্থানে। ওই জায়গায় মসজিদ নির্মাণের দরকার নেই, এটা ভেবেই ওই রায় দেওয়া হয়েছিল বলে মত রাজীব ধবনের। হিন্দু সংগঠনের আইনজীবী সিএস বৈদ্যনাথনের দাবি, সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের ভিত্তিতে ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট রায় দেয়নি। বরং তথ্য খতিয়ে দেখার পরই নির্দেশ দিয়েছিল আদালত। উল্লেখ্য, বিতর্কিত জমি সুন্নি ওয়াকফ বোর্ড, নির্মোহী আখড়া ও রাম লালার মধ্যে ভাগ করে দেওয়ার নির্দেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট।        


মামলাটি বৃহত্তর বেঞ্চে পাঠানোর জন্য সওয়াল করছে সংখ্যালঘু সংগঠনগুলি। মামলাটির সরাসরি বিচার চাইছেন হিন্দুরা। সবপক্ষের বক্তব্য শোনার পর বৃহত্তর বেঞ্চে পাঠানোর সিদ্ধান্ত নেবেন প্রধান বিচারপতি দীপক মিশ্র।    


আরও পড়ুন- অমিত ঘুরে যাওয়ার পর চলতি মাসেই রাজ্যে নরেন্দ্র মোদী