নিজস্ব প্রতিবেদন: অনলাইনে টিকিট কাটার ক্ষেত্রে একটি অ্যাকাউন্ট থেকে মাসে সর্বোচ্চ টিকিটের সীমা বাড়াল রেল। বর্তমানে আইসিআরটিসি-র ওয়েবসাইট থেকে একটি অ্যাকাউন্ট ব্যবহার করে মাসে সর্বোচ্চ ৬টি টিকিট কাটা যায়। এবার তা বাড়িয়ে করা হল ১২টি। তবে এজন্য অ্যাকাউন্টটি আধারের সঙ্গে সংযুক্তি করতে হবে  সংশ্লিষ্ট যাত্রীকে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২৬ অক্টোবর থেকে এই নয়া ব্যবস্থা চালু করেছে রেল। অনলাইনে অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণে গ্রাহকদের উত্সাহিত করার জন্য এই পদক্ষেপ। আইআরসিটিসি-র এক আধিকারিক জানিয়েছেন, আধার সংযুক্ত না থাকলে আগের মতোই মাসে ৬টি টিকিট কাটতে পারবেন যাত্রীরা।   


আইআরসিটিসি-র পোর্টালে গিয়ে মাই প্রোফাইল ক্যাটগরিতে আধার কেওয়াইসি অপশনে ক্লিক করতে হবে। সেখানে আধার নম্বর দিলে মোবাইলে আসবে ওয়ান টাইম পাসওয়ার্ড। সেটি পোর্টালে টাইপ করলে ভেরিফিকেশন শেষ হবে। পাসওয়ার্ড আসবে আধারের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বরে।
  
আইআরসিটিসি-র পোর্টালে সাধারণ শ্রেণিতে একটা টিকিটে ৬ জন যাত্রীর যাত্রা নিশ্চিত করা যায়। তত্কালে একটা টিকিটে যাত্রার নিশ্চিত করা যায় ৪ জন যাত্রীর। গতবছর ডিসেম্বরে আধার বাধ্যতামূলক করেছিল ভারতীয় রেল। তবে বিভিন্ন মহলে সমালোচনার জেরে নির্দেশিকা প্রত্যাহার করা হয়। 


আরও পড়ুন, উদ্ধব-মমতা বৈঠক, নয়া সমীকরণের জল্পনা উসকে দিলেন তৃণমূল নেত্রী