Cyclone Dana Live Updates: `বিপর্যয় হলেও কেন্দ্র আমাদের এক টাকাও দেয় না`, মমতা

Fri, 25 Oct 2024-1:22 pm,

Cyclone Dana Live Updates in Bengali: ওড়িশার ভিতরকণিকা থেকে ধামারার মধ্যবর্তী স্থানে স্থলভাগ অতিক্রম করছে ঘূর্ণিঝড়ের সামনের অংশ।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একনজরে দেখে নিন সব থেকে বড় খবর শুধুমাত্র জি ২৪ ঘণ্টা ডিজিটালে। দেখতে থাকুন, LIVE UPDATES-


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Latest Updates

  • Mamata Banerjee: 'কালকের দিনের পর সব তালিকা করবে। কৃষি সচিবকে বলছি ক্ষতি কি হয়েছে তালিকা করুন। আগে যে বন্যা হয়েছে সেখানে কাজ কতদূর। জমি ক্ষতিগ্রস্থ হয়েছে কাদের তালিকা করতে হবে। ৩১ নভেম্বর পর্যন্ত বাড়িয়ে দেওয়া হলো বিমার সুযোগ। চাষীরা যাতে কোন ভাবে ক্ষতিগ্রস্থ না হয়। মেডিকেল ক্যাম্প করতে হবে,এরপর ডেঙ্গি বাড়বে।সাপের ওষুধ এন্টি ভেনাম যাতে থাকে', মমতা।

  • Cyclone Dana Update: এখনও পর্যন্ত ক্ষতিগ্রস্ত দুই জেলা থেকে প্রাথমিক রিপোর্ট নবান্নে এসে পৌঁছেছে। পূর্ব মেদিনীপুর জেলায় ক্ষয়ক্ষতির পরিমান কিছুটা বেশি। এই জেলার এগরা ও কাঁথি অধিক ক্ষতিগ্রস্ত। জেলার বিভিন্ন জায়গায় সব মিলিয়ে প্রায় ১৭০ টার কাছাকাছি বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। মাটির বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৩৫০-৪০০ টি, গাছ উপড়েছে ২৫০ টির বেশি। দক্ষিণ ২৪ পরগনায় ৩০০ টির বেশি মাটির বাড়ির ক্ষতি হয়েছে, ৫০ টির কাছাকাছি বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে, সুন্দরবন এলাকার দুটি বাঁধ সামান্য ক্ষতি হয়েছে। সেচ দফতরের আধিকারিকরা এলাকায় পৌঁছেছেন। এখন ভারী বৃষ্টি হচ্ছে, ফলে বেশকিছু এলাকা জলমগ্ন হ‌ওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বাকি জেলাগুলোর মধ্যে উত্তর ২৪ পরগনার সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ এলাকায় অল্পবিস্তর ক্ষয়ক্ষতি হয়েছে। অন্যান্য জেলাগুলোতে এখনও পর্যন্ত তেমন ক্ষয়ক্ষতির রিপোর্ট নেই, নবান্ন সূত্রে খবর।

  • Cyclone Dana Update: ঘূর্ণিঝড় ডানার প্রভাব কাটিয়ে বিমান পরিষেবা শুরু হল কলকাতা বিমানবন্দরে। নির্দিষ্ট সময়ের এক ঘন্টা আগেই শুরু হল বিমান পরিষেবা। কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে বুধবার জানানো হয়েছিল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত বিমান পরিষেবা সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। কিন্তু পরিস্থিতি পর্যালোচনা করে শুক্রবার নির্ধারিত সময়ের এক ঘন্টা আগে থেকেই বিমান পরিষেবা শুরু হয়ে গেল। এদিন সকাল ৮টা থেকেই বিমান পরিষেবা ধীরে ধীরে স্বাভাবিকের পথে। এদিন কলকাতা বিমানবন্দর থেকে প্রথম বিমান প্রস্থান করে ইম্ফলের উদ্দেশ্যে। এবং কলকাতা বিমানবন্দরে প্রথম বিমান অবতরণ করে দিল্লি থেকে সাড়ে আটটা নাগাদ। এর পাশাপাশি ভুবনেশ্বর বিমানবন্দর কর্তৃপক্ষ পরিস্থিতি বিচার করে সকাল আটটা থেকেই বিমান পরিষেবা শুরু করেন।

  • Cyclone Dana Update: তীব্র ঘূর্ণিঝড় ডানার আক্রমণে বড়সড় ক্ষতির আশঙ্কা করা হলেও বড়সড় কোনো ক্ষয়ক্ষতি হয়নি ভদ্রকের দামরা এলাকায়। কেবল কয়েকটি গাছ উপরে পড়েছে। কয়েকটি কাঁচা বাডি সামান্য ক্ষতিগ্রস্থ হয়েছে। ওড়িশার বাসিন্দাদের থেকে মন্ত্রীর মতে, ধামরা লাগোয়া ভিতরকণীকা ভিতরে রয়েছে মম্যানগ্রোভের জঙ্গল। তীব্র ঘূর্ণিঝড় ম্যানগ্রোভ টক্কর খাওয়ার ফলে হাওয়ার দমকা হাওয়ায় তীব্রতা বেশ কিছু খানিকটা হ্রাস পায়। তার ফলে ধামরা আঘাত হানলেও বড়সড় খতিক্ষতি করতে পারেনি ডানা। 

  • Cyclone Dana Update: বালাসোর হাশিমপুর প্রাইমারি স্কুল থেকে দেওয়া হচ্ছে খাবার। দুর্যোগের পর সামগ্রী নিচ্ছেন গ্রামের মানুষ।

  • Cyclone Dana: গতকাল থেকেই আকাশ মেঘলা, মাঝে মাঝে ঝিরঝিরে বৃষ্টি, মধ্য রাতের পর সমানে ঝিরঝিরে বৃষ্টি, তার সাথে দমকা ঝোড়ো হাওয়া। গত ২৪ ঘন্টায় আসানসোলে বৃষ্টিপাতের পরিমাণ ৭ মিলিমিটার, দুর্গাপুরে ২ মিলিমিটার, পাঞ্চেতে ৫ মিমি ,মাইথনে ০.৬০ মিলিমিটার, তেনুঘাটে ০.৬০ মিমি, গঙ্গাজলঘাটি ৫ মিমি, হরিনখোলা ২০ মিমি। সুতরাং,এখনও পর্যন্ত পাঞ্চেত এবং মাইথন জলাধার থেকে জল ছাড়ার কোনও সম্ভাবনা নেই, যেটা দামোদরের দুর্গাপুর ব্যারেজে থেকে জল ছাড়ার সম্ভাবনাও নেই।

  • Cyclone Dana: গতকাল থেকেই আকাশ মেঘলা, মাঝে মাঝে ঝিরঝিরে বৃষ্টি, মধ্য রাতের পর সমানে ঝিরঝিরে বৃষ্টি, তার সাথে দমকা ঝোড়ো হাওয়া। গত ২৪ ঘন্টায় আসানসোলে বৃষ্টিপাতের পরিমাণ ৭ মিলিমিটার, দুর্গাপুরে ২ মিলিমিটার, পাঞ্চেতে ৫ মিমি ,মাইথনে ০.৬০ মিলিমিটার, তেনুঘাটে ০.৬০ মিমি, গঙ্গাজলঘাটি ৫ মিমি, হরিনখোলা ২০ মিমি। সুতরাং,এখনও পর্যন্ত পাঞ্চেত এবং মাইথন জলাধার থেকে জল ছাড়ার কোনও সম্ভাবনা নেই, যেটা দামোদরের দুর্গাপুর ব্যারেজে থেকে জল ছাড়ার সম্ভাবনাও নেই।

  • Cyclone Dana Update: ডিভিসি জল ছাড়ায় বন্যার ধাক্কা এখনও সামলে উঠতে পারেনি জেলার বিস্তীর্ণ অঞ্চল৷ তার মধ্যেই ফের দানার অভাবে ঝড়-বৃষ্টিতে ক্ষতির পরিমাণ প্রায় দ্বিগুণ হল৷ আমন ধান চাষে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মুখে পড়তে হলো বাংলা উড়িষ্যার সীমান্ত পশ্চিম মেদিনীপুর জেলার দাঁতন এলাকার চাষীদের। দানার প্রভাবে, গতকাল রাত থেকে ঝড়ো হাওয়া ও বৃষ্টির কারণে বিঘার পর বিঘা জমি ক্ষতি। কোথাও জলে ডুবে রয়েছে ধান জমিন। তাও আবার ধান গাছ শুয়ে। দাঁতনের অধিকাংশ সাধারণ মানুষ ধান চাষের উপরে নির্ভরশীল। এই মতো অবস্থায় মাথায় হাত পড়েছে ধান চাষীদের৷

  • West Medinipur: ঘূর্ণিঝড় ডানার প্রভাব পশ্চিম মেদিনীপুর জেলায়।মাঝ রাতে ল্যান্ডফলের পর জেলা জুড়ে শুরু হয় ঝড় বৃষ্টি।ভোরের দিকে ঝড় সাথে বৃষ্টি শুরু হলেও সকাল থেকে আকাশ অন্ধকারাচ্ছন্ন সাথে দমকা হাওয়া ও একনাগাড়ে চলছে বৃষ্টি।ডানার প্রভাবে সকাল থেকে ব্যাহত স্বাভাবিক জনজীবন,ফাঁকা রাস্তা ঘাট বন্ধ দোকান বাজার।এমনই ছবি ধরা পড়লো পশ্চিম মেদিনীপুর জেলা জুড়ে। বৃহৎ বাজার পশ্চিম মেদিনীপুর জেলা রেগুলেটেড মার্কেট চত্বর সকাল থেকে শুনশান,হাতে গোনা জনা কয়েকজন সবজি বিক্রেতা আসলেও দেখা নেই ক্রেতাদের,অধিকাংশ ফোঁড়ে,খুচরো বিক্রেতা থেকে ব্যবসায়ীরা বাজার মুখো হয়নি।

  • শিয়ালদহ দক্ষিণ ও হাসনাবাদ শাখায় সকাল ১০ টা থেকে চলবে লোকাল ট্রেন।

  • ডানার দাপট, ভোরবেলা থেকে পশ্চিম মেদিনীপুর জেলার একাধিক এলাকায় বৃষ্টি! নিজস্ব প্রতিনিধি: চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় (Cyclone Dana) ‘ডানা’। ওড়িশা উপকূলে শুরু হালকা হাওয়ার সঙ্গে মাঝারি বৃষ্টি। সময়ের সঙ্গে সঙ্গে ঘূর্ণিঝড় ডানার প্রভাব পড়তে শুরু করেছে। ইতিমধ্যে বাংলা-ওড়িশা সীমান্ত পশ্চিম মেদিনীপুর জেলার দাঁতন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। তার সঙ্গে হালকা হাওয়া শুরু হয়েছে। পাশাপাশি বেলদা,দাঁতন, নারায়ণগড়, সবং,পিংলা, ডেবরা, খড়গপুর ও একাধিক এলাকায় শুরু হয়েছে বৃষ্টি।

  • ডানার প্রভাবে রাত থেকেই বৃষ্টি শুরু হয়েছে হুগলি জেলা জুড়ে।সকাল থেকে কখনো হালকা কখনো মাঝারি বৃষ্টি হচ্ছে।রাস্তায় লোকজন কম।

  • উত্তরের আকাশ মেঘলা। সকাল হাল্কা বৃষ্টি হচ্ছে জলপাইগুড়িতে, সঙ্গে ঠান্ডা হাওয়া।

  • দানার দাপট, ভোরবেলা থেকে পশ্চিম মেদিনীপুর জেলার একাধিক এলাকায় বৃষ্টি। সকাল থেকেই বৃষ্টি হচ্ছে ওড়িশা সীমান্ত লাগোয়া  দাঁতন, বেলদা, নারায়ণগড়, সবং,পিংলা, ডেবরা, খড়গপুরে। 

  • ঘুর্ণিঝড় 'ডানা' আছড়ে পড়েছে ওড়িশায়। তারজেরেই 'হাওয়া বদল' কলকাতায়। সকাল থেকে মেঘলা আকাশ, সঙ্গে ঝিরঝিরে বৃষ্টি হচ্ছে শহরে।

  • দ্রুত গতিতেই এগিয়ে আসছিল স্থলভাগের দিকে। অবশেষে ল্যান্ডফল প্রক্রিয়া শুরু হল ঘুর্ণিঝড় 'ডানা'র। ওড়িশার ভিতরকণিকা থেকে ধামারার মধ্যবর্তী স্থানে স্থলভাগ অতিক্রম করছে ঘূর্ণিঝড়ের সামনের অংশ। ঝড়ের গতিবেগ এখন ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার।  আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১১টা ১২ মিনিটে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে শুক্রবার সকাল পর্যন্ত।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link