নিজস্ব প্রতিবেদন: হাঁচি, কাশির ড্রপলেটের মধ্য দিয়ে ছড়াতে পারে করোনাভাইরাস। বাইরে বের হলেই মাস্ক পরা তাই বাধ্যতামূলক করা হয়েছে। এবার এর সঙ্গে যুক্ত হল থুতু ফেলা। পান, গুটকা, খৈনি যারা খান তারা বাধবিচার না করে সুযোগ পেলেই যেখানে সেখানে থুতু ফেললে দেন। তাদের এবার বিপদ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-'গৃহবন্দি' বিজেপি সাংসদকে ফোন করে খোঁজখবর নিলেন রাজ্যপাল


দেশে লাগু হয়েছে ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট। এই আইনে রাস্তায় প্রকাশ্যে থুতু ফেলা এখন অপরাধ। দিতে হবে জরিমানা। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। জানানো হয়েছে বাইরে বেরোলে মাস্ক না পরলেও শাস্তি হতে পারে। প্রসঙ্গত, প্রকাশ্যে দেশের বিভিন্ন শহরে প্রকাশ্যে থুতু ফেলা দণ্ডনীয় অপরাধ। কিন্তু সেই নিয়মকে খুব একটা আমল দেন না সাধারণ মানুষ। এবার কিন্তু প্রকাশ্যে থুতু ফেললে কপালে নাচছে জরিমানা।


আরও পড়ুন-করোনা আতঙ্কে মায়ের শ্রাদ্ধে বাধা, মাত্র ২ ঘণ্টার জন্য আবাসনে ঢুকতে পারবেন মেয়েরা  


মুম্বই পৌরসভা ইতিমধ্যেই গুটকা সেবনকারীদের ধাক্কা দিয়েছে। ঘোষণা করা হয়েছে, প্রকাশ্যে থুতু ফেললে দিতে হবে ১০০০ টাকা জরিমানা। দিল্লি সহ দেশের অন্য অনেক রাজ্যেই পুরসভাগুলি একই আইন লাগু করেছে। বিহার, ঝাড়খণ্ড, তেলঙ্গানা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মহারাষ্ট্র, হরিয়ানা, নাগাল্যান্ড ও অসমে ইতিমধ্যেই পান, গুটকা, খৈনির মতো নেশা প্রকাশ্যে করা বা থুথু ফেলা নিষিদ্ধ করেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, প্রকাশ্যে থুতু ফেললেই জরিমানা দিতে হবে। মদ, গুটকা, তামাক বিক্রিও নিষিদ্ধ করা হয়েছে।