নিজস্ব প্রতিবেদন: শেয়ার বাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগের ওপর কর বসাল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার সাধারণ বাজেট পেশের সময় এই ঘোষণা করেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। এবার থেকে শেয়ার বাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগে মুনাফার ওপর ১০ শতাংশ কর ধার্য হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- বাজেটে শুল্ক হ্রাসের প্রস্তাব, লিটার পিছু দাম কমতে চলেছে পেট্রোল, ডিজেলের


স্বল্পমেয়াদি মূলধনী আয়ে এতদিন ১৫ শতাংশ কর থাকলেও দীর্ঘমেয়াদী আয় ছিল কর মুক্ত। এবার সেখানেও বসল করের থাবা। ফলে এবার থেকে শেয়ার বাজারে ১ বছর বা তার বেশি বিনিয়োগেও দিতে হবে কর। 


আরও পড়ুন- জনমোহিনী লাইন ছেড়ে বাস্তবতার ট্র্যাকে রেল ছোটালেন জেটলি


এক্ষেত্রে ১ লক্ষ টাকার লাভ হলে ১০ শতাংশ হারে কর ধার্য করা হবে বলে জানান অরুণ জেটলি। বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, স্ট্যান্ডার্ড ট্রানজ্যাকশন ট্যাক্স ইতিমধ্যেই রয়েছে, এরপর এলটিসিজি বসলে মিউচিয়াল ফান্ড এবং ইক্যুইটি মার্কেটের প্রতি বিনিয়োগকারীরা বিমুখ হবেন। জেটলির এই সিদ্ধান্ত জানাতেই মুহূর্তের জন্য মুখ থুবড়ে পড়ে শেয়ার বাজার। এক ধাক্কায় সেনসেক্স নেমে যায় ৪০০ পয়েন্ট । নিফটির সূচকও ১০০-র কাছাকাছি পড়ে।


আরও পড়ুন- বাজেটে গরিবদরদী মোদী সরকার, একাধিক ঘোষণা জেটলির


অরুণ জেটলি এদিন জানান, এলটিসিজি-র ক্ষেত্রে এক লক্ষ টাকার বেশি লাভ হলে ১০ শতাংশ হারে কর বসবে। অন্যদিকে স্বল্পমেয়াদি বিনিয়োগের ক্ষেত্রে ১৫ শতাংশ কর অপরিবর্তিত রাখা হয়েছে। এলটিসিজি কর ধার্যের কথা উল্লেখ করে জেটলি বলেন, ৩১ জানুয়ারি ২০১৮-র ছয় মাস আগে ইক্যুইটির কোনও শেয়ার ১০০ টাকায় কেনা থাকলে, ৩১জানুয়ারি পর্যন্ত ২০ টাকা বৃদ্ধি পেলে কোনও কর ধার্য হবে না। এক বছর পর বিক্রি করলেও ওই লভ্যাংশের উপর কর বসবে না। ৩১ জানুয়ারির পর ২০ টাকার থেকে বেশি লাভ হলে ১০ শতাংশ কর বসবে। তবে, ৩১ জুলাই ২০১৮-র পর ওই শেয়ার বিক্রি করলে তবেই ওই কর প্রযোজ্য হবে।


আরও পড়ুন- শিক্ষাখাতে ১ লক্ষ কোটি টাকার ঘোষণা, জোর ডিজিটাল শিক্ষায়