নিজস্ব প্রতিবেদন: শিক্ষক ও সরকারি কর্মচারী মিলিয়ে ভোপালের ১০০০ কর্মী তাজ্জব। রাজ্য সরকারের কাছ থেকে নোটিস পেয়ে মাথায় হাত তাদের। ওই নোটিসে তাদের ২টির বেশি সন্তান থাকার জন্য শোকজ করা হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সংবাদমাধ্যমে রাজ্য সরকারের আধিকারিক এ কে মোডগিল বলেন, 'ওইসব লোকজনকে শোকজ নোটিস পাঠানো হয়েছে। অনেকেই এখন বলছেন সরকারি নিয়ম জানতেন না। অ্যাপয়েন্টমেন্ট লেটারে লেখা ছিল না।'


কী সেই আইন? ২০০০ সালে মধ্যপ্রদেশ সরকার একটি নির্দেশিকা জারি করে। সেখানে বলা হয় কোনও সরকারি কর্মচারী ২০০১ সালের ২৬ জানুয়ারির পর দুটির বেশি সন্তান যদি নেন তাহলে তাদের চাকরি থাকবে না। এদিকে, রাজ্যে শিক্ষা দফতরের দাবি, সরকার ওই নিয়মের কথা কর্মীদের জানায়নি।


বিষয়টি সম্প্রতি খুঁচিয়ে তুলেছেন রাজ্যের এক বিধায়ক। তিনি বিধানসভায় জানতে চান, ২০০০ সালে রাজ্য সরকারের ওই নির্দেশিকা অনুযায়ী এখনওপর্যন্ত কতজনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। সেই তথ্য খুঁজতে গিয়েই দেখা যায় মোট ১ হাজার  জনকে তৃতীয় সন্তান নেওয়ার জন্য শোকজ করা হয়েছে।


সরকারের ওই কাণ্ডে প্রবল ক্ষুব্ধ শিক্ষাক মহলের একাংশ। মোহন সিং নামে এক শিক্ষক সংবাদমাধ্যমে জানিয়েছেন, ওইরকম একটি শোকজ লেটার আমাদের ধরানো হয়েছে। আমরা জানিয়েছি, চাকরির নিয়োগপত্রে সন্তান নিয়ে কোনও কথা লেখা ছিল না। যাদের নিয়োগপত্রে ওই শর্ত দেওয়া রয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিক সরকার।


আরও পড়ুন-শিয়রে উপনির্বাচন, ঝাড়খণ্ড পুলিসের সঙ্গে বৈঠক পশ্চিমবঙ্গ পুলিসের


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)