নিজস্ব প্রতিনিধি : ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রিপোর্ট বলছে, ২০১৫-তে ৪.৬৪ লাখ পথ দুর্ঘটনার মধ্যে ১.৫ শতাংশ হয়েছে মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর জন্য। সে রিপোর্টে দেখা গিয়েছে, মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর জন্য রোজ অন্তত আটজন করে মানুষের প্রাণহানি হয়েছে। এমন একখানা রিপোর্ট দেখার পরই এই ব্যাপারে পদক্ষেপ নেওয়ার পথে এগিয়েছে মহারাষ্ট্র সরকার। মদ্যপান করে যেন আরা কেউ গাড়ি না চালান, তাই বাড়িতেই মদের বোতল পৌঁছে দেবে তারা। বন্ধুদের সঙ্গে উত্সবের সময় হোক বা পরিবারের সঙ্গে কোনও গেট টুগেদারে, মদ্যপান করার ক্ষেত্রে বাড়িকেই যেন নিরাপদ হিসাবে বেছে নেন রাজ্যবাসী। এমনটাই চাইছে মহারাষ্ট্র সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  দেশে ফিরলেন এম জে আকবর, আজই তাঁকে ইস্তফা দিতে বলবেন মোদী!


এরকম কোনও পলিসি নিয়ে এর আগে দেশের কোনও রাজ্য সরকার উদ্যোগী হয়নি। মাত্র একটা ফোন করলেই বাড়িতে চলে আসবে হুইস্কি বা রাম-এর বোতল। অথবা অনলাইনে বুক করতে পারবেন মহারাষ্ট্রবাসী। এক্ষেত্রে অবশ্য বয়সের প্রমাণপত্র দেখাতে হবে ক্রেতাকে। আঠারো বছরের নিচে যেন কাউকে মদের সরবরাহ না করা হয়, সে ব্যাপারে কড়া নজর রাখবে সরকার। যেভাবে অনলাইনে আর পাঁচটা জিনিস কেনা হয় ঠিক সেভাবেই মদও কেনা যাবে বলে জানিয়েছে মহারাষ্ট্র সরকার। এক্ষেত্রে ভেন্ডর হিসাবে কাজ করবে সরকারি ওয়েবসাইট।


আরও পড়ুন-  এনকাউন্টারের মাঝে বিগড়ে গেল পিস্তল, মুখে ঠাই-ঠাই শব্দ করে দুষ্কৃতীদের ভয় দেখানোর চেষ্টা পুলিশের


ক্রেতাকে সবার আগে নিজের আধার কার্ড নম্বর দিয়ে বুকিং করতে হবে। তার পর নির্ধারিত সময়ের মধ্যে বাড়ির দ্বোরগোড়ায় পৌঁছে যাবে মদের বোতল। তবে ইতিমধ্যে মহারাষ্ট্র সরকারের এমন পদক্ষেপে বিতর্ক তৈরি হয়েছে। সমাজসেবী সংগঠনগুলো দাবি তুলতে শুরু করেছে, সরকারের এমন পদক্ষেপ সংবিধানবিরোধী। তা ছাড়া এক্ষেত্রে কমবয়সীদের মধ্যে মদ্যপানের প্রবণতাও বাড়তে পারে বলে দাবি করছেন তারা। তবে সরকারের বক্তব্য, বাড়িতে বসে মদের বোতল পেলে কেউ আর গাড়ি চালাবেন না। ফলে পথ দুর্ঘটনার সংখ্যা রেকর্ড হারে কমবে।