ওয়েব ডেস্ক: সার্জিকাল স্ট্রাইকের পর কোমায় পাকিস্তান। বাছাই শব্দে প্রতিবেশীকে বিধলেন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কর। একইসঙ্গে হুঁশিয়ারি, ভারতের ক্ষতি করতে চাইলে ফল ভাল হবে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একেই বলে কাটা ঘায়ে নুনের ছিটে। সার্জিকাল স্ট্রাইকের ক্ষত এখনও জুড়োয়নি। মান বাঁচাতে, বারবার মার খাওয়ার কথা অস্বীকার করছে পাকিস্তান। সেই ব্যথার জায়গাতেই ফের খোঁচা দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, সার্জারির পর যেমন হয়, পাকিস্তান তেমনই এখনও কোমাচ্ছন্ন রয়েছে।


সীমান্তের ওপার থেকে উড়ে আসছে পাল্টা হামলার হুঁশিয়ারি। তারও জবাব দিয়েছেন পারিক্কর। তিনি বলেন, আমরা কোনও দেশ দখল করি না। লঙ্কা জয়ের পর ভগবান রাম তা বিভীষণের হাতে তুলে দেন। আমরাও বাংলাদেশে তাই করেছি। আমরা কারও ক্ষতি করতে চাই না। কিন্তু, কেউ আমাদের ক্ষতি করলে যোগ্য জবাব দেওয়া হবে।


স্নায়ুর যুদ্ধে আন্তর্জাতিক সমর্থনও পাচ্ছে ভারত। কূটনীতির জোরে ইতিমধ্যেই দক্ষিণ এশিয়ায় কোণঠাসা পাকিস্তান। সার্ক সম্মেলন পিছিয়ে দিতে বাধ্য হয়েছে তারা। এবার ইসলামাবাদকে ধমক দিল আমেরিকাও। উরি হামলার পর থেকেই বারবার পরমাণু যুদ্ধের হুমকি দিচ্ছেন পাক প্রতিরক্ষামন্ত্রী।


পাক বিদেশমন্ত্রীর পরমাণু যুদ্ধের হুমকিকে দায়িত্বজ্ঞানহীন ও উদ্বেগজনক মন্তব্য হিসেবে দেখছে মার্কিন বিদেশ দফতর। ফোন করে ইসলামাবাদকে সংযত থাকার নির্দেশ দিয়েছে আমেরিকা। রাষ্ট্রসংঘেও একঘরে পাকিস্তান। রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী দূত সৈয়দ আকবরউদ্দিন জানিয়েছেন, কোনও দেশের কাছ থেকেই পাশে থাকার আশ্বাস পায়নি ইসলামাবাদ


কূটনীতি ও সামরিক নীতি। দুই ফ্রন্টেই পাকিস্তানকে চেপে ধরেছে ভারত। আপাতত এই চাপ বজার রাখাই লক্ষ্য নরেন্দ্র মোদী সরকারের। এই যুদ্ধে গোটা দেশকেই পাশে পাচ্ছেন প্রধানমন্ত্রী।