নতুন দিল্লি: ফের সংবাদ শিরোনামে মার্কণ্ডেয় কাটজু। তাঁর দাবি,সম্পূর্ণ অনৈতিকভাবে মাদ্রাজ হাইকোর্টের এক বিচারপতির চাকরির মেয়াদ বাড়ানো হয়েছিল প্রথম ইউপিএ সরকারের আমলে । সুপ্রিম কোর্টেরই তিন প্রাক্তন বিচারপতি ওই ঘটনার সঙ্গে যুক্ত ছিলেন বলে অভিযোগ করেছেন প্রেস কাউন্সিলের চেয়ারম্যান । কাটজুর দাবি,তামিলনাড়ুর এক শরিক দলের চাপেই মাদ্রাজ হাইকোর্টের ওই বিচারপতির চাকরির মেয়াদ বাড়ানো হয়   ।না হলে ,প্রধানমন্ত্রী মনমোহন সিংকে সরকার ফেলে দেওয়ার হুমকি দিয়েছিলেন ওই দলের নেতারা ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শরিকি চাপে,বিচারবিভাগকে প্রভাবিত করেছিল ইউপিএ সরকার । এমনই বিস্ফোরক দাবি সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মার্কণ্ডেয় কাটজুর । তাঁর দাবি,অনৈতিকভাবে মাদ্রাজ হাইকোর্টের এক প্রাক্তন বিচারপতির চাকরির মেয়াদ বাড়ানো হয়েছিল । এবং তা করেছিলেন সুপ্রিম কোর্টের তিন প্রাক্তন বিচারপতি আর সি লাহোটি,ওয়াই কে সবরওয়াল এবং কে জি বালকৃষ্ণন । মাদ্রাজ হাইকোর্টের ওই বিচারপতির বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ ছিল বলে অভিযোগ করেছেন প্রেস কাউন্সিলের চেয়ারম্যান ।


মার্কণ্ডেয় কাটজুর দাবি,ইউপিএ সরকারের এক শরিকদলের চাপেই এই ঘটনা । তামিলনাড়ুর ওই দলটি এব্যাপারে সরাসরি মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করে । প্রধানমন্ত্রী সেসময় নিউইয়র্কে রাষ্ট্রসংঘের অধিবেশনে যোগ দিতে যাচ্ছিলেন । দিল্লি বিমানবন্দরেই তাঁকে সরকার ফেলে দেওয়ার হুমকি দেওয়া হয় ।


কাটজুর বিস্ফোরক অভিযোগকে ঘিরে সরগরম জাতীয় রাজনীতি । লোকসভা এবং রাজ্যসভায় তদন্তের দাবি জানিয়েছে এআইএডিএমকে । কংগ্রেসকে কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি । তবে কাটজুর অভিযোগ নস্যাত্‍ করে দিয়েছে কংগ্রেস । কংগ্রেস নেতা রাজীব শুক্লর মতে,এক দশক ধরে ওই ঘটনা সম্পর্কে নীরব ছিলেন মার্কণ্ডেয় কাটজু ।  মোদী সরকারের কাছাকাছি থাকার জন্যই এখন তিনি মুখ খুলছেন বলে মন্তব্য করেছেন তিনি ।