ওয়েব ডেস্ক: নাবালিকা পাচারের দায়ে হায়দরাবাদের পুরনো শহর থেকে গ্রেফতার ওমান ও কাতারের ৮ নাগরিক। এদের মধ্যে ৫ জনের ওমানর ও ৩ জনের কাতারের নাগরিকত্ব রয়েছে। গত কয়েক মাস ধরে হায়দরাবাদের পুরনো শহর থেকে নাবালিকাদের বিয়ের নামে উপসাগরীয় দেশে পাচারের অভিযোগ আসছিল। তদন্তে নেমে এক ভুক্তভোগী নাবালিকার বয়ানের ভিত্তিতে অভিযান চালিয়ে এদের গ্রেফতার করেছে হায়দরাবাদ পুলিশ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন - বিসর্জন বিতর্কে হাইকোর্টে তিরস্কারের মুখে রাজ্য সরকার


পুলিশ জানতে পেরেছে ভুয়ো নিকাহনামা দেখিয়ে এই নাবালিকাদের উপসাগরীয় দেশগুলিতে পাচার করা হত।এই কাছে ওই ব্যক্তিদের সাহায্য করতেন স্থানীয় অন্তত ৩৫ জন মহিলা। ধৃতদের বিরুদ্ধে ৪২০ ধারায় প্রতারণা, ৩৭০ ধারায় মানব পাচার ও পসকো ধারায় মামলা দায়ের হয়েছে। 


পুলিশ সূত্রে জানা গিয়েছে, এক নাবালিকার দেওয়া তথ্যের ভিত্তিতে তদন্তে নেমে এই পাচারকারীদের খোঁজ পেয়েছে তারা। ওই নাবালিকা জানিয়েছেন, বিয়ের জন্য তাঁকে দেখতে এসেছিলেন এক শেখ। কিন্তু বয়স অনেক বেশি হওয়ায় বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করেন ওই কিশোরী। এর পরই বিভিন্ন ভাবে বিয়ের জন্য তার ওপর চাপ তৈরি করা হতে থাকে। অবশেষে পুলিশের দ্বারস্ত হয় সে। 


হায়দরাবাদের পুলিশ কমিশনার মহেন্দ্র রেড্ডি জানিয়েছেন, বিভিন্ন ভাবে অবিবাহিত কিশোরী ও তরুণীদের খবর জোগাড় করত পাচারকারীরা। এর পর বিয়ের পর বিলাসবহুল জীবনের লোভ দেখিয়ে বয়সে অনেক বড় বিদেশি নাগরিক বিয়ের জন্য রাজি করা হত তাঁদের। এমনকী বিয়ের জন্য ৩-১০ লক্ষ টাকা লেনদন হত বলেও দাবি পুলিশের।