নিজস্ব প্রতিবেদন: ঘুরে দাঁড়াতে না দাঁড়াতে ফের মুখ থুবড়ে পড়ল টাকার দর। ডলার নিরিখে টাকার দর পৌঁছয় ৭০.৫২-তে। যা সর্বকালীন রেকর্ড। বাজার খুলতেই এক ধাক্কায় ৪২ পয়সা বেড়ে ৭০.৫২ টাকায় পৌঁছয় ডলার প্রতি টাকার দর। পরে অবশ্য কিছুটা ঘুরে দাঁড়ায় টাকা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- বিমুদ্রাকরণের পর ৯৯.৩% পুরনো নোট ফেরত এসেছে: আরবিআই


বিশ্ব বাজারে ক্রমশ বাড়ছে অশোধিত তেলের দাম। যার প্রভাব  পড়ছে ভারতের অর্থনীতিতে। তেলের চাহিদা মেটানোর জন্য নয়া দিল্লিকে যে পরিমাণ ডলার খরচ করতে হচ্ছে, তা নজিরবিহীন বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। ইরানের উপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা চাপানো তড়তড়িয়ে বেড়েছে অশোধিত তেলের দর। এদিকে আমেরিকাকে ‘মন’ রাখতে সাবধানে পা ফেলছে ইরানের দ্বিতীয় বৃহত্তম তেল আমদানিকারী দেশ ভারতও। পাশাপাশি ভেনেজুয়েলার অর্থনীতির পরিকাঠামো ভেঙে পড়ায় নেতিবাচক প্রভাব পড়েছে বিশ্ব তেল বাজারে।


আরও পড়ুন- ৬ সেপ্টেম্বর পর্যন্ত সমাজকর্মীদের গৃহবন্দি রাখার নির্দেশ সুপ্রিম কোর্ট


ডলার নিরিখে টাকার পতনে আরও একটি বিষয় উঠে আসছে। বাণিজ্য যুদ্ধে বন্ধু রাষ্ট্র কানাডা এবং মেক্সিকোর সঙ্গে ফের সম্পর্ক গড়ে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্রের। এই দুই দেশের বেশ কিছু পণ্যের উপর বাড়তি আমদানি শুল্ক বসিয়ে সম্পর্কের চিড় ধরিয়েছিল ট্রাম্প প্রশাসন। তবে সেই মেঘ কাটিয়ে উঠতে পেরেছে বলে হোয়াইট হাউজের তরফে জানানো হয়েছে। অন্য দিকে চিনের সঙ্গে বাণিজ্য যুদ্ধ অব্যাহত রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


ভারতের গত পাঁচ বছরে সবচেয়ে বেশি বাণিজ্য ঘাটতি হয়েছে বলে জানা যাচ্ছে। প্রায় ১৮০০ কোটি ডলার বাণিজ্য ঘাটতি রয়েছে ভারতে। এই ঘাটতির পরিমাণ নজিরবিহীন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।