নিজস্ব প্রতিবেদন: আচমকাই বদলে গিয়েছে আফগানিস্তানের পরিস্থিতি। কাবুলের দখল নিয়েছে তালিবান। এমতবস্থায় উদ্বেগ বাড়ছে ভারত-সহ বিশ্বের বহু দেশের। কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর কথা বলেছেন মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টনি জে বিলকিনের সঙ্গে। বিমানবন্দরের দ্রুত পরিষেবা নিয়েই কথা হয়। মঙ্গলবার খুলে দেওয়া হয় কাবুল বিমানবন্দর। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতীয় দূতাবাসের কর্মীরা কাবুল থেকে রওনা দিয়েছে বিশেষ বিমান। আফগানিস্তানে ভারতীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করতে বিশেষ সেল করল ভারতের বিদেশ মন্ত্রক। নির্দিষ্ট মেইল আইডি ও ফোননম্বরও চালু করা হয়েছে। হেল্পলাইন নম্বর-+৯১৯৭১৭৭৮৫৩৭৯  এবং  MEAHHelpdeskindia@gmail.com। 



এদিন আফগান ইস্যুতে মন্তব্য় করে জো বাইডেন। তিনি বলেন, ''২০ বছর আগে সে দেশে যায় মার্কিন সেনা। লাদেনকেও খুঁজে বার করে। পরিস্থিতির উপর কড়া নজর রাখছে আমেরিকা। ট্রাম্প প্রশাসনের চুক্তি মেনেই আফগানিস্তান থেকে সেনা সরানো হয়েছে।'' 


আরও পড়ুন, Afghanistan: 'সেনা প্রত্যাহারের সিদ্ধান্তে অনুশোচনা নেই', কাবুলের ঘাড়ে দায় ঠেলে সাফাই Biden-র


বিদেশ মন্ত্রকের (এমইএ) মুখপাত্র অরিন্দম বাগচির সোমবার রাতে বলেছিলেন যে ভারত যুদ্ধ-বিধ্বস্ত দেশ ত্যাগ করতে ইচ্ছুক। শিখ এবং হিন্দুদের প্রত্যাবাসনের সুবিধা দেবে।


অরিন্দম অতীতে বলেছিলেন, আগের দিন আফগানিস্তানের পরিস্থিতি "উচ্চ স্তরে" পর্যবেক্ষণ করা হয়েছে এবং  সরকার "ভারতীয় নাগরিকদের নিরাপত্তা এবং আফগানিস্তানে আমাদের স্বার্থ নিশ্চিত করার জন্য সব পদক্ষেপ নেবে"। তিনি বলেন, "বেশ কয়েকজন আফগানও আছেন যারা আমাদের পারস্পরিক উন্নয়নমূলক, শিক্ষামূলক কাজে জনগণের কাছে পৌঁছনর প্রচেষ্টায় আমাদের সঙ্গে। আমরা তাদের পাশে থাকব।"


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)