নিজস্ব প্রতিবেদন: যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে দেশে ফেরত এসেছেন কুড়ি হাজারের বেশি ডাক্তারি পড়ুয়া। এদিকে, রুশ বোমার গুঁড়িয়ে গিয়েছে ইউক্রেনের বহু শহর। এরকম পরিস্থিতিতে ওইসব ডাক্তারি পড়ুয়ার ভবিষ্যত কী হবে? এনিয়ে আশঙ্কায় ভুগছিলেন পড়ুয়ারা। তাদের জন্য বড়সড় স্বস্তি দিল ইউক্রেনের মেডিক্যাল ইউনিভার্সিটিগুলি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

যুদ্ধের মধ্যেই অনলাইন ক্লাস শুরু করে দিল ইউক্রেনের মেডিক্যাল ইউনিভার্সিটিগুলি। ফলে অনিশ্চিত ভবিষ্যত নিয়ে যে চাপ ভারতীয় ডাক্তারি পড়ুয়াদের উপরে ছিল তা কিছুটা হলেও কমল। তবে অনেকেই একটা ব্যপার নিয়ে চিন্তিত, প্র্যাকটিক্যাল ক্লাস আপাতত হচ্ছে না।


পশ্চিম ইউক্রেনের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ই অনলাইন ক্লাস শুরু করে দিয়েছে সোমবার। দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলিও অনলাইন ক্লাস শুরু করার প্রস্তুতি শুরু করে দিয়েছে। সোমবার থেকে পশ্চিম ইউক্রেনের যেসব বিশ্ববিদ্যালয় তাদের অনলাইন ক্লাস শুরু করেছে তার মধ্যে রয়েছে, Danylo Halytsky Lviv National Medical University, Ivano-Frankivsk National Medical University, Vinnytsia National Pirogov Medical University and Bogomolets National Medical University মত বিশ্ববিদ্য়ালয়। বহু ভারতীয় মেডিক্যাল পড়ুয়া জানিয়েছেন, রুশ বোমা বিস্ফোরণের মধ্যেই বাড়ি থেকে অনলাইনে ক্লাস নিচ্ছেন শিক্ষকরা।


Danylo Halytsky Lviv National Medical University-তে ডাক্তারি পড়তেন কনিষ্ক। সংবাদসংস্থা পিটিআইকে তিনি জানিয়েছেন, 'কিছুই না হওয়ার থেকে কিছু তো হয়েছে। এটাই অনেক। রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হওয়ায় আমাদের ভবিষ্যত অন্ধকার হতে বসেছিল। অনলাইন ক্লাস শুরুর ব্যাপারে বিশ্ববিদ্যালয় থেকে নোটিস এসে গিয়েছে।' মনজ্ঞা নামে আর এক ছাত্রী সংবাদসংস্থাকে জানিয়েছেন, 'শিক্ষকরা প্রাণভয়ে লুকিয়ে থেকেও ক্লাস নিচ্ছেন। আমাদের ব্যাপারে ওঁরা খুবই আবেগপ্রবণ। ক্লাস শুরু হওয়ায় বেশ ভালো লাগছে। গতকাল বেলা সাড়ে বারোটা থেকে সন্ধেয় ৭টা পর্যন্ত মোট ৪টে ক্লাস ছিল।'


আরও পড়ুন-Video:  'এতদিন যা প্র্যাকটিস করেছেন, ভুলে যান', মেজাজ হারালেন মন্ত্রী মানস ভুঁইয়া


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)