ওয়েব ডেস্ক: দেশ জুড়ে বিশ বাঁও জলে মিড-ডে মিল প্রকল্প। সৌজন্যে, মোদী সরকার। মিড-ডে মিলের জন্য রান্নার গ্যাসে আর কোনও ছাড় বা ভর্তুকি দেবে না কেন্দ্র সরকার। এবার থেকে মিড-ডে মিলে রান্নার জন্য রাজ্য সরকারগুলিকে বাজার দরেই কিনতে হবে এলপিজি গ্যাস সিলিন্ডার। কেন্দ্র সরকারের এই সিদ্ধান্ত ঘিরে ইতিমধ্যেই শুরু হয়েছে বিতর্ক। অনিশ্চিত হয়ে পড়েছে মিড-ডে মিল প্রকল্পের ভবিষ্যত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তের ফলে টান পড়বে রাজ্যগুলির অর্থভাণ্ডারে। এই সিদ্ধান্তের বিরোধীতা করে কিছু রাজ্য কেন্দ্র সরকারের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকে প্রতিনিধি পাঠিয়ে নিজেদের আপত্তি জানাতে চলেছে।


চলতি বছরের মে মাসে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ঘোষণা করে ছিলেন মিড-ডে মিলের জন্য আর মিলবে না ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডার। বাজার দরেই কিনতে হবে রান্নার গ্যাস। কিন্তু, এতদিন এই অতিরিক্ত খরচ কেন্দ্র সরকারই বহন করে আসছিল। এবার কেন্দ্রীয় মানব সম্পদ মন্ত্রকের সিধান্ত অনুযায়ী মিড-ডে মিলের জন্য বাজার দরে গ্যাস সিলিন্ডার কিনতে হবে সংশ্লিষ্ট রাজ্যগুলিকেই।


এমনিতেই এবারের কেন্দ্রীয় বাজেটে মিড-ডে মিলের জন্য বরাদ্দ অনুদান ৩০% কমিয়ে ফেলা হয়েছে।


এই মুহূর্তে মিড-ডে মিল প্রকল্পের আওতায় সারা দেশে ১১ লক্ষ ৬৭ হাগার সরকারি ও সরকার সাহায্য প্রাপ্ত স্কুলে ক্লাস ওয়ান থেকে এইট পর্যপ্ত
প্রতিদিন ১০ কোটি পড়ুয়ার পাতে গরম খাবার জোটে। উত্তর-পূর্বের রাজ্যগুলির জন্য মিড-ডে মিলের খরচের ৯০% বহন করে কেন্দ্র সরকার। দেশের বাকি রাজ্যগুলিতে এই খরচের ৭৫%-র দায়িত্ব কেন্দ্রের।


২০১৪ সালে মিড-ডে মিলের জন্য বাজেটে বরাদ্দ করা হয়েছিল ১৩ হাজার কোটি টাকা। এ বছর তা কমিয়ে ৯ হাজার কোটি টাকা করা হয়েছে।


এবার মিড-ডে মিলের জন্য এলপিজি গ্যাস সিলিন্ডার যদি রাজ্যগুলিকে বাজার দরে কিনতে হয়, তাহলে কত দিন এই প্রকল্প টেনে নিয়ে যাওয়া সম্ভব হবে তা নিয়েই প্রশ্ন উঠেছে। মেঘালয়ের মত উত্তর-পূর্বের কিছু রাজ্যগুলি কিছুদিন আগেই কেন্দ্র সরকারের ভর্তুকির উপর ভরসা করে জ্বালানি কাঠ ছেড়ে গ্যাসে মিড-ডে মিল রাঁধা শুরু করেছিল। এই রাজ্যগুলি মিড-ডে মিলের জন্য অতিরিক্ত খরচ বহন করতে পারবে কিনা তা নিয়েও সন্দেহ থেকে যাচ্ছে।