নিজস্ব প্রতিবেদন: মহাকাশে ক্ষেপণাস্ত্রের সাহায্যে ভারত উপগ্রহ ধ্বংস করার পরীক্ষায় সফল হওয়ায় নড়চড়ে বসেছে গোটা বিশ্ব। এনিয়ে প্রতিক্রিয়াও দিয়েছে প্রতিবেশী চিন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-বিজেপিকে বদনাম করতে ষড়যন্ত্র করছে কংগ্রেস, অভিযোগ সীতারামনের


এমনিতেই পাঁচ হাজার কিলোমিটার পাল্লার অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে বেইজিংয়ের ঘুম ছুটিয়ে দিয়েছে ভারত। এরপর এই স্যাটেলাইট ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র। সংবাদসংস্থা পিটিআইকে এনিয়ে লিখিত বিবৃতি দিয়েছে চিনা বিদেশ মন্ত্রক।




চিনের বিদেশমন্ত্রক থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘উপগ্রহ ধ্বংসকারী মিসাইলের সফল পরীক্ষা করেছে ভারত। এনিয়ে সব খবরের ওপরে নজর রাখছি। আশাকরি সব দেশে মহাকাশে শান্তি ও সুস্থিতি বজায় রাখবে।’


উল্লেখ্য, ২০০৭ সালে এই ধরনের উপগ্রহ ধ্বংসকারী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করে চিন। একটি আবহাওয়া উপগ্রহ ধ্বংস করে তার পরীক্ষা করে চিন। সংবাদমাধ্যমের খবর, বুধবার মাইক্রোস্যাট-আর নামে একটি উপগ্রহকে ধ্বংস করেছে। ২০১৯ সালের ২৪ জানুয়ারি এটিকে ২৭৭ কিলোমিটার উচ্চতায় কক্ষপথে স্থাপন করা হয়।


আরও পড়ুন-'আমার ফোন ট্যাপড, RSS-এর লোক স্পেশাল অবজার্ভার'! বিস্ফোরক মমতা


বুধবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আচমকাই ঘোষণা করেন ৩০০ কিলোমিটার উচ্চতায় ওই উপগ্রহটিকে ধ্বংস করেছে উপগ্রহ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এ-স্যাট। এনিয়ে কোনও আন্তর্জাতিক নিয়ম ভাঙা হয়নি। কোনও দেশকে নিশানা করার জন্য ওই পরীক্ষা করেনি ভারত। পাশাপাশি, বিদেশ মন্ত্রক থেকে জানানো হয়, কারও সঙ্গে প্রতিযোগিতায় যাওয়ার জন্য ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়নি।