নিজস্ব প্রতিবেদন: ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে বড় চমক দিতে চলেছে কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকার। বেকার সমস্যা মেটাতে 'মেগা জব প্রোগ্রাম' নিতে চলেছেন প্রধানমন্ত্রী। ওই প্রকল্পের মাধ্যমে কেন্দ্রের লক্ষ্য অন্তত দশ লক্ষ বেকারকে চাকরি দেওয়া।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসার আগে বেকারদের চাকরি দেওয়া নরেন্দ্র মোদীর অন্যতম প্রতিশ্রুতি ছিল। কিন্তু বিরোধীদের অভিযোগ, সেই প্রতিশ্রুতি পালন করেননি মোদী। মাস কয়েক পরেই লোকসভা ভোট। তার আগে এই ইস্যুতে বারবার সরব হতে দেখা গিয়েছে বিরোধীদের।


আরও পড়ুন: রাহুল এখন 'পাপ্পু' থেকে 'পাপ্পা' হয়েছেন, দাবি মোদীর মন্ত্রিসভার সদস্যর


যা ক্রমশ নরেন্দ্র মোদী তথা বিজেপির মাথা ব্যাথার কারণ হয়ে উঠছে। ভোটের মুখে বিরোধীদের জবাব দিতে তাই নতুন এই প্রকল্পের পথে বিজেপি হাঁটছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।


জানা গিয়েছে, এই প্রকল্পটি তিনটি মন্ত্রক থেকে একসঙ্গে নেওয়া হচ্ছে। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক, শ্রম মন্ত্রক ও কৌশল বিকাশ মন্ত্রকের তরফে এই প্রকল্পের কাজ চলবে। যার মাধ্যমে স্নাতকস্তরে পাঠরত পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়া হবে। তবে যাঁদের স্নাতক হওয়ার জন্য আর ৬-১০ মাস বাকি প্রশিক্ষণ তাঁরাই পাবেন। প্রশিক্ষণের সময় তাঁদের বৃত্তিও দেওয়া হবে।


আরও পড়ুন: মলদ্বীপকে ১৪০ কোটি ডলার সাহায্য দিয়ে চিনকে কড়া বার্তা দিলেন মোদী! 


সরকারি বিভিন্ন সংস্থা ও সরকার পোষিত সংস্থাগুলিতেই প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। এর পর যাঁরা স্নাতক হয়ে যাবেন, তাঁদের চাকরির ব্যবস্থাও সরকারি তরফে করা হবে বলে জানা গিয়েছে। সরকারি তরফের বক্তব্য, বিভিন্ন বিযয়ে কারিগরি জ্ঞান থাকার কারণে এই যুবকদের চাকরি পেতে সুবিধা হবে। ২০১৯-২০ সালের মধ্যে ১০ লক্ষ যুবককে প্রশিক্ষণ দেওয়া হবে।


এই প্রকল্পে রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি সংস্থাগুলিকেও সঙ্গে নেওয়া হবে। এতে যুবকদের হাতেকলমে প্রশিক্ষণ নিতে পারবে। খুব শীঘ্রই এই প্রকল্পের কাজ শুরু হবে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে।


আরও পড়ুন: ‘অদ্ভুত স্পর্ধা দেখাচ্ছে গান্ধী পরিবার’, রাফাল ‘ভুলের’ পাল্টা তোপ প্রতিরক্ষামন্ত্রীর


প্রসঙ্গত, এর আগে দেশের যুব সমাজকে প্রশিক্ষিত করে স্বনির্ভর করার উদ্যোগ নেওয়া হয়েছিল। সেই প্রকল্পের নাম স্কিল ইন্ডিয়া। ওই প্রকল্পে আর্থিক সুবিধাও পান উপভোক্তারা।