ওয়েব ডেস্ক: সামনের মাসে উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে ভোট। তার আগে গ্রাম ভারতের ক্ষতে মলম লাগানোর চেষ্টায় মোদী সরকার। নোট বাতিলের জেরে নভেম্বর-ডিসেম্বরে কৃষিঋণে সুদ মকুবের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। যদিও, এতে চিঁড়ে ভিজছে না। ঋণ মকুবের দাবি জানাচ্ছেন কৃষকরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নোট বাতিলের জেরে বহু কৃষক খরিফ ফসলের দাম সময়মতো হাতে পাননি। তার জেরে সঙ্কটে পড়েছে রবি চাষও। ভোটের আগে চিন্তায় গেরুয়া শিবির। মঙ্গলবার প্রধানমন্ত্রীর পৌরহিত্যে বৈঠকে বসে কেন্দ্রীয় মন্ত্রিসভা। বৈঠকে নভেম্বর-ডিসেম্বরে কৃষিঋণের সুদ মকুবের সিদ্ধান্ত হয়।


এই ২ মাসে কৃষিঋণে সুদের পরিমাণ ৬৬০ কোটি ৫০ লক্ষ টাকা। সুদের টাকা কৃষকরা ইতিমধ্যেই সমবায় ব্যাঙ্কে জমা দিলে তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ফেরত দেওয়া হবে।


আরও পড়ুন- স্মার্টফোন বাজি রেখে কংগ্রেসে ভরসা হারালেন 'নেহেরুপন্থী' রামচন্দ্র গুহ


নোট বাতিলের জেরে নগদ-সঙ্কটে কৃষকরা যে সমস্যায় তা সরকারি বিবৃতিতেও স্বীকার করে নেওয়া হয়েছে। কৃষিঋণে সুদ মকুব, সুদ ভর্তুকি, নাবার্ডের মাধ্যমে সমবায় ব্যাঙ্কে ঋণের জোগান নিশ্চিত করতে দেড় হাজার কোটি টাকার বেশি বরাদ্দে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।


কৃষকদের জন্য ৫২ হাজার কোটি টাকা ঋণ মকুব করে ক্ষমতায় ফেরেন  মনমোহন সিং। নরেন্দ্র মোদীর সুদ মকুব, নোট বাতিলের জেরে গ্রাম ভারতের ক্ষতে কতটা প্রলেপ দিতে পারল তার উত্তর মিলবে ১১ মার্চ।


আরও পড়ুন- ফের বরফঢাকা কাশ্মীরে সংঘর্ষ